বিজেপির মন রাখতেই ষষ্ঠ দফার ভোটে রেকর্ড সংখ্যক কেন্দ্রীয় বাহিনী!

রাত পোহালেই গোটা দেশের সঙ্গে এ রাজ্যে চলতি লোকসভা ভোটে ষষ্ঠ দফার ভোট গ্রহণ। এই পর্বে দুই মেদিনীপুর ও জঙ্গলমহলের ৮টি কেন্দ্রে ভোট গ্রহণ

রাত পোহালেই গোটা দেশের সঙ্গে এ রাজ্যে চলতি লোকসভা ভোটে ষষ্ঠ দফার ভোট গ্রহণ। এই পর্বে দুই মেদিনীপুর ও জঙ্গলমহলের ৮টি কেন্দ্রে ভোট গ্রহণ। তার আগে নজিরবিহীন কাণ্ড! এই রাজ্যের আসনগুলিতে মোতায়েন থাকবে ১,০২০ কোম্পানি বাহিনী। এমনকী, এই দফায় ৮টি আসনে ভোট নিরাপত্তায় মোতায়েন থাকবে মোট ৯১৯ কোম্পানি আধাসেনা। রেকর্ড বলছে, এর আগে কোনও রাজ্যে এত সংখ্যক বাহিনী মোতায়েন রেখে ভোট করানোর নজির নেই।

সম্প্রতি, বিরোধী দলনেতা হুঙ্কার দিয়েছিলেন হাজার হাজার কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানো হবে। তৃণমূলের পিঠের চামড়া তুলে নেওয়া হবে। আসলে এ রাজ্যে বিজেপির লোকবল, সংগঠন নেই, তাই ভোট বৈতরণী পার হতে বাহিনীতে ভরসা শুভেন্দুদের। কেন্দ্রীয় বাহিনী দিয়ে গ্রামের মানুষকে ভোটের আগে ভয় দেখানোর কৌশল নিতেই এই পরিমাণ বাহিনী মোতায়েন করেছে কমিশন, এবং সেটা বিজেপির কথাতেই করেছে তারা।

নির্বাচন কমিশন থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ৮টি আসনের জন্য ৯১৯-এর মধ্যে শুধু মেদিনীপুরেই মোতায়েন করা হচ্ছে ২৩৭ কোম্পানি। কোম্পানি মোতায়েন থাকছে বাঁকুড়ায় ১৭৮, ঝাড়গ্রামে ১৩৩, পশ্চিম মেদিনীপুরে ২১৮, পুরুলিয়ায় ১৩৭ এবং পূর্ব বর্ধমানে ১৬। যদিও এবার লোকসভা ভোট ঘোষণার আগেই নির্বাচন কমিশন জানিয়েছিল, বাংলার জন্য তাদের সবচেয়ে বেশি কেন্দ্রীয় বাহিনী প্রয়োজন। এজন্য তারা সর্বোচ্চ ৯২০ কোম্পানি বাহিনী চেয়ে রেখেছিল স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে। সেই সংখ্যা আরও বেড়েছে। ষষ্ঠ দফাতেই ৮টি কেন্দ্রে মোতায়েন থাকছে ৯১৯ কোম্পানি বাহিনী। বাকি ১০১ কোম্পানি বাহিনী রাজ্যের অন্যত্র এবং ইভিএম পাহারার দায়িত্বে থাকবে।

কমিশনের এক কর্তার ব্যাখ্যা, এখন দেশের বিভিন্ন প্রান্তে ভোট মিটে যাওয়ায় আরও বাহিনী মিলছে। ষষ্ঠ দফায় গোটা জঙ্গলমহলে ভোট রয়েছে। ওই এলাকা এখন ‘মাওবাদী-অধ্যুষিত’ তকমা হারালেও নিরাপত্তার দিক থেকে কোনও খামতি রাখতে চাইছে না কমিশন। কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা ছাড়াও এই দফার ভোটে রাজ্য পুলিশের ২৯,৪৬৮ জন আধিকারিক মোতায়েন থাকছেন।

Previous articleপাক খেয়ে পাহাড়ের উপর নিয়ন্ত্রণ হারালো কপ্টার! চাঞ্চল্য কেদারনাথে
Next articleবিশ্বভারতীর ক্যাম্পাসে ভাঙল পুরনো হংসমূর্তি! হইচই শান্তিনিকেতনে