সুন্দরবন নিয়ে মাস্টারপ্ল্যান, নতুন জেলার ইঙ্গিত মমতার

যদিও কোন ব্লক কোন জেলার মধ্যে থাকবে, তা অবশ্য কখনও স্পষ্ট ভাবে জানাননি মুখ্যমন্ত্রী।

মথুরাপুর লোকসভা কেন্দ্রে নির্বাচনী জনসভায় তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুক্রবার বলেন, সুন্দরবন জেলা হবে। এই জন্য হবে, যে আপনাদের অনেক দূরে যেতে হয়। আমি অনেক স্বাস্থ্যকেন্দ্র করছি, যাতে মানুষ চিকিৎসার ব্যবস্থা পায়। প্রায় ২০ কোটি ম্যানগ্রোভ গাছ লাগিয়েছি। প্রতি বছর এখানে সাইক্লোন হবেই। অনেক ফ্লাড সেল তৈরি করেছি। যাতে সাইক্লোন পরিস্থিতি তৈরি হলে পরিবারদের সরিয়ে আনে প্রশাসন।
মথুরাপুর লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী বাপি হালদারকে পাশে নিয়ে জোড়াফুল চিহ্নে ভোট দেওয়ার আহ্বান জানান মমতা। একই সঙ্গে শুক্রবার তিনি বলেন, বসিরহাটের মানুষকে জেলা সদরে যেতে হলে অনেক দূর পথ অতিক্রম করতে হয়। তাই তাঁদের কথা মাথায় রেখে তৈরি হবে দু’টি জেলা। বসিরহাটেও হবে নতুন জেলা। দক্ষিণ ২৪ পরগনা অনেক বড় অঞ্চল। ফলে এটা আমরা ঠিক করেছি। সুন্দরবন নিয়ে একটা মাস্টার প্ল্যান করছি। সেখানে আপনাদের জেলাও পড়বে। যদিও কোন ব্লক কোন জেলার মধ্যে থাকবে, তা অবশ্য কখনও স্পষ্ট ভাবে জানাননি মুখ্যমন্ত্রী।
এদিন তিনি বলেন, আমি সুন্দরবনকে জেলা করছি। এই জন্য করছি যে আপনাদের অনেক দূর যেতে হয়। আমি হিঙ্গলগঞ্জ, সন্দেশখালি, মিনাখাঁ এই সব জলাশয় এলাকায় স্বাস্থ্যকেন্দ্র করেছি। মানুষ যাতে চিকিৎসা পান। ইতিমধ্যে সুন্দরবন্দর উন্নয়নের জন্য একটি মাস্টারপ্ল্যান কেন্দ্রের কাছে পাঠানো হয়েছে। জানা গিয়েছে, দক্ষিণ ২৪ পরগনার ১৩টি ব্লক নিয়ে সুন্দরবন জেলা এবং উত্তর ২৪ পরগনার ছ’টি ব্লক নিয়ে বসিরহাট জেলা হবে। দু’টি নতুন জেলা তৈরির প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে।

ওয়াকিবহলমহলের মত, গোসাবা, বাসন্তীও কুলতলি-সব সুন্দরবনের একটি বিস্তীর্ণ অঞ্চল পড়ে বারুইপুরে পুলিশ জেলার মধ্যে। সুন্দরবন জেলা হওয়ার ফলে সাধারণ মানুষের ভোগান্তি অনেকটাই কমবে। প্রসাশনিক কাজের জন্য দূরদূরান্ত থেকে আসতে হবে না।





Previous articleশুভেন্দুর মিথ্যাচারের পর্দাফাঁস! নন্দীগ্রাম-খুনে প্রকাশ্যে বিজেপির নোংরা রাজনীতি
Next articleরাজভবনের সত্যি প্রকাশ্যে আসার আগেই তদন্তে অন্তর্বর্তী স্থগিতাদেশ