কড়া নিরাপত্তায় শনিবার রাজ্যে ষষ্ঠ দফার নির্বাচন! তৎপর কমিশন, মোতায়েন ৯১৯ কোম্পানি বাহিনী

রাজ্যে পাঁচ দফার নির্বাচন শেষ হয়েছে মোটের উপর শান্তিপূর্ণভাবে। ভোট ষষ্ঠীতে সেই আবহ অক্ষুণ্ন রাখতে তৎপর নির্বাচন কমিশন। আগামিকাল সকাল সাতটা থেকে ভোটগ্রহণ পর্ব শুরু হতে চলেছে লোকসভার আটটি লোকসভা কেন্দ্রে।

ষষ্ঠ দফায় ঘাটাল, তমলুক, কাঁথি, পুরুলিয়া, মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বিষ্ণুপুরে ভোটগ্রহণ। এই পর্বে নির্বাচন কমিশন রাজনৈতিকভাবে হাই ভোল্টেজ পূর্ব মেদিনীপুর ও একদা মাওবাদী অধ্যুষিত পশ্চিম মেদিনীপুরের উপরে বিশেষ নজরদারি রেখেছে। ভোট পর্ব শান্তিপূর্ণ রাখতে বিপুলসংখ্যক কেন্দ্রীয় বাহিনী মোতায়েন হয়েছে ওই দুই জেলায়। তা সত্ত্বেও তমলুক কেন্দ্রের অধীন নন্দীগ্রামে এক বিজেপি কর্মকর্তার মায়ের খুন নিয়ে সেখানকার পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে রয়েছে। এর ফলে সেখানকার আইন-শৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে

কমিশনের সঙ্গে রাজ্য প্রশাসনও বাড়তি নজরদারির ব্যবস্থা নিয়েছে। রাজ্য প্রশাসনের পক্ষ থেকে সংশ্লিষ্ঠ জেলার পুলিশ সুপার দের RAF এর সঙ্গে ই ইএফআর মোতায়েন করার নির্দেশ দেওয়া হয়েছে। মুখ্য নির্বাচনী আধিকারিক এর দপ্তর থেকে জানা গেছে ঘূর্ণিঝড়ের আশঙ্কার কথা মাথায় রেখে শুধু নন্দীগ্রাম নয় সব কেন্দ্রের জন্যই বিকল্প বিদ্যুতের ব্যবস্থা রাখার নির্দেশ দেয়া হয়েছে। বিদ্যুৎ বিভ্রাট যাতে কোনোভাবেই ভোট প্রক্রিয়ায় প্রভাব ফেলতে না পারে সেজন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসনকে বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা নিতে বলা হয়েছে।

আগেই জানানো হয়েছে যে ভোট শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে কমিশন বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এই দফায় সবচেয়ে বেশি কেন্দ্রীয় বাহিনী মোতায়ন করেছেন। রাজ্যে মোট ৯১৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে। কুইক রেসপন্স টিম রাখা হচ্ছে ৮৯২টি। পশ্চিম মেদিনীপুর জেলায় মোতায়েন রাখা হচ্ছে ২১৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। পূর্ব মেদিনীপুরের জন্য রাখা হচ্ছে ২৩৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। বাঁকুড়ার জন্য ১৭৮ কোম্পানি, ঝাড়গ্রামের জন্য ১৩৩ কোম্পানি, পুরুলিয়ার জন্য ১৩৭ কোম্পানি ও পূর্ব বর্ধমান জেলায় ১৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রাখার পরিকল্পনা নিয়েছে নির্বাচন কমিশন। একদা মাওবাদী অধ্যুষিত ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রের প্রত্যেক বুথে ১ সেকশন অর্থাৎ ৮ জন কনে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানকে নিরাপত্তার জন্য রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইসঙ্গে এই দিন ভোট নেওয়া হবে বরানগর বিধানসভার উপনির্বাচনে।

আরও পড়ুন- বিরোধীদের অপপ্রচার-কুৎসা উড়িয়ে সন্দেশখালিতে ঐতিহাসিক মহামিছিল মহিলা তৃণমূলের

 

Previous articleবিরোধীদের অপপ্রচার-কুৎসা উড়িয়ে সন্দেশখালিতে ঐতিহাসিক মহামিছিল মহিলা তৃণমূলের
Next articleরাজস্থানকে হারিয়ে আইপিএল-এর ফাইনালে হায়দরাবাদ