ইয়াসের স্মৃতি উসকে ‘রেমাল’-র হাতছানি! বাংলা থেকে কতদূরে ঘূর্ণিঝড়? বড় আপডেট আলিপুরের 

বঙ্গোপসাগরে ইতিমধ্যে তৈরি হয়ে গিয়েছে নিম্নচাপ। সময় যত গড়াচ্ছে ধীরে ধীরে তা স্থলভাগের দিকে এগিয়ে আসছে। শনিবার সকালের মধ্যেই ওই নিম্নচাপ আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড় রেমালে (Real) পরিণত হতে চলেছে বলে শুক্রবার সাফ জানাল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। তবে ওই ঘূর্ণিঝড় তৈরি হওয়ার পর কত শক্তি নিয়ে কী ভাবে এগোবে, কোথায় আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে, তাও জানিয়েছেন আবহাওয়াবিদরা। এদিকে শনিবার রাজ্যে পঞ্চম দফার ভোট। আর তার আগেই এবার বাংলার জন্য ঘূর্ণিঝড়ের সতর্কতা জারি।
তবে আশ্চর্যজনকভাবে ২০২১ সালের ২৬ মে-  ইয়াসের স্মৃতি উসকেই দুর্যোগের হাতছানি। ইয়াস বাংলায় আছড়ে পড়ার দিনই ফের নয়া ঘূর্ণিঝড়ের বিপদ। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, বাংলা-বাংলাদেশ উপকূলের কাছেই পৌঁছবে ঘূর্ণিঝড়।  রবিবার বিকালে বাংলার কাছাকাছি আসবে তীব্র ঘূর্ণিঝড় রেমাল।  তবে কোথায় ল্যান্ডফল করবে, সেটা এখনও স্পষ্ট করে বলতে পারছেন না আবহাওয়াবিদরা। আপাতত নিম্নচাপ পরিস্থিতির দিকে অনবরত নজর রাখা হচ্ছে। শুক্রবার আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিম-মধ্য এবং সংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরে যে সুস্পষ্ট নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছিল, এই মুহূর্তে তার অবস্থান মধ্য বঙ্গোপসাগরে। যা বর্তমানে ক্যানিং থেকে ৮১০ কিলোমিটার এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে ৮০০ কিলোমিটার দূরে।
হাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েক ঘণ্টায় এই নিম্নচাপ আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হবে এবং শনিবার সকালের মধ্যে তা ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় তৈরি হলে তার নাম হবে ‘রেমাল’। শনিবার সন্ধ্যার মধ্যে এটি প্রবল ঘূর্ণিঝড়ের আকার নিতে পারে। রবিবার মধ্যরাতে তা আছড়ে পড়তে পারে স্থলভাগে। বাংলাদেশের খেপুপাড়া এবং সংলগ্ন পশ্চিমবঙ্গের সাগর দ্বীপের উপকূলে সর্বশক্তি নিয়ে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়। এদিকে নিম্নচাপ এবং ঘূর্ণিঝড়ের কারণে দক্ষিণবঙ্গ জুড়ে সপ্তাহান্তে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।
আলিপুর জানিয়েছে, উপকূলবর্তী এলাকায় শুক্রবার থেকেই শুরু হবে বৃষ্টি। অন্যদিকে শনিবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। অন্যান্য জেলায় ঝড়ের বেগ কম থাকলেও বৃষ্টি হবে। রবিবার থেকে কলকাতা, হাওড়াতেও কমলা সতর্কতা জারি করা হয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে এই জেলাগুলিতে। পাশাপাশি রবিবার থেকে বৃষ্টি হবে উত্তরবঙ্গেও। ইতিমধ্যেই প্রাকৃতিক দুর্যোগকে ঘিরে প্রশাসনিক তরফ থেকে সতর্কতা নেওয়া হয়েছে। জরুরি বৈঠকও হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, ইতিমধ্যেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টি শুরু হয়েছে। গভীর নিম্নচাপ তৈরি হলে শুক্রবার থেকে বৃষ্টিপাতের পরিমাণ আরও বৃদ্ধি পেতে পারে।

Previous articleথরে থরে সাজানো ৫০০ টাকার বান্ডিল! ঘাটালে নগদ ২৪ লক্ষ সহ আটক বিজেপি নেতা
Next article“গণনায় কারচুপি করবে তৃণমূল”! নিশ্চিত হারের মুখে হাস্যকর অজুহাত খাড়া অর্জুনের