কান-এ সম্মানিত আরও এক ললনা, গ্রাঁ প্রি পুরস্কার ‘প্রতিবাদী’ পায়েলের

এফটিআইআই-এ পড়াকালীন ২০১৫ সালে চেয়ারম্যান হিসাবে গজেন্দ্র চৌহানের (Gajendra Chauhan) নিয়োগের প্রতিবাদ করায় কর্তৃপক্ষের শাস্তির মুখে পড়েন পায়েল

কান চলচ্চিত্র উৎসবের মঞ্চে (Cannes) ভারতের মহিলাদের জয় জয়কার এবছর। উৎসবের দ্বিতীয় শ্রেষ্ঠ সম্মান গ্রাঁ প্রি (Grand Prix) জিতে নিলেন পায়েল কাপাডিয়া (Payal Kapadia)। কান-এর মঞ্চ থেকে তাঁর প্রথম ফিচার ফিল্ম ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’ (All We Imagine as Light) জিতে নিল উৎসবের দ্বিতীয় সর্বোচ্চ সম্মান।

২০২১-এর কান-এর মঞ্চ থেকে গোল্ডেন আই পুরস্কার জিতেছিলেন ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইন্সটিটিউট অফ ইন্ডিয়া (FTII) থেকে পরিচালনা নিয়ে পাশ করা পরিচালক। এমনকি ২০১৭ সালে তাঁর ১৩ মিনিটের চলচ্চিত্র ‘আফটারনুন ক্লাউডস’ (Afternoon Clouds) কান-এর মঞ্চে জায়গা পাওয়া একমাত্র চলচ্চিত্র ছিল। ২০২৪ কান চলচ্চিত্র উৎসবের মঞ্চে প্রদর্শিত হয় পায়েল কাপাডিয়ার রচনা ও নির্দেশনার ফিচার ফিল্ম ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’। এফটিআইআই-এ পড়াকালীন ২০১৫ সালে চেয়ারম্যান হিসাবে গজেন্দ্র চৌহানের (Gajendra Chauhan) নিয়োগের প্রতিবাদ করায় কর্তৃপক্ষের শাস্তির মুখে পড়েন পায়েল। ২০২৪ সালে সেই পায়েলই সম্মানিত বিশ্বমঞ্চে।

শুধু পুরস্কার জয় নয়, ২০২৪ কান-এর মঞ্চে মালায়ালাম-হিন্দি ফিচারের জন্য অনন্য সম্মান লাভ করেন পায়েল। চলচ্চিত্রটি পরিবেশিত হওয়ার পরে আট মিনিটের স্ট্যান্ডিং ওভেশন (standing ovation) (অভ্যর্থনা) আদায় করে নেন। ৩০ বছরের ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে এই প্রথম কোনও চলচ্চিত্র মূল উৎসবে পরিবেশিত হল। আর সেই সঙ্গে পামে ডি’ওর (Palme d’Or)-এর পরে দ্বিতীয় সর্বোচ্চ সম্মান কোনও ভারতীয় মহিলা পরিচালক হিসাবে জিতে নিলেন পায়েল।

এক নার্সের জীবন নিয়ে তৈরি এই চলচ্চিত্রে দেখানো হয়েছে দীর্ঘদিন বিবাহ বিচ্ছিন্ন স্বামীর কাছে থেকে একটি উপহার পাওয়ার কাহিনী। সেই সঙ্গে তাঁরই রুমমেট আরেক যুবতী যিনি নিজের প্রেমিকের সঙ্গে ঘনিষ্ঠ হওয়ার জন্য উপযুক্ত জায়গা খুঁজে পান না। এই দুই নারী সমুদ্র সৈকতে একটি রোড ট্রিপে গিয়ে নিজেদের স্বপ্নকে ছুঁতে পারার মতো পরিবেশ খুঁজে পায়। আন্তর্জাতিক সমালোচনকদের কাছেও সম্মানিত হয়েছে পায়েলের ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’।

Previous articleসাংসদ খুনে মিসিং আবাসনের রান্নাঘরের ফুটেজ! কলকাতায় এলেন বাংলাদেশের গোয়েন্দারা 
Next articleঝাড়খণ্ড থেকে লাগাতার হুমকি ফোন! প্রাণভয়ে পুলিশের দ্বারস্থ জাকির হোসেন