দেশের রায় বিরুদ্ধে গিয়েছে, প্রকাশ্যে দোষারোপ শুরু আরএসএস-বিজেপির

ক্ষমতার দম্ভে অন্ধ মোদি-শাহ জুটি যেভাবে এনডিএ-র শরিক দলগুলিকে পাত্তা না দিয়ে একাই নির্বাচনী ময়দানে নেমেছিল, তাতেও অখুশি সংঘ

দশ বছর ধরে ভুল পথে দেশকে চালনা করা। নির্বাচনে ধর্মীয় ভাবাবেগকে সুড়সুড়ি দিয়ে বিপথে চালিত করে ভরাডুবির মুখে বিজেপি। ফলাফল সামনে আসার পর বিজেপি নেতারা এবার প্রকাশ্যে পরস্পরের দিকে কাদা ছোড়াছুড়ির পথে নেমেছেন। এককভাবে নির্বাচন লড়তে গিয়েই এই নির্বাচনী ভরাডুবির শিকার হতে হয়েছে বিজেপিকে, মত বিজেপির আদর্শগত অভিভাবক আরএসএস-এরও। মোদি-শাহের ঔদ্ধত্যকে তুলোধোনা করে এই নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে সংঘও। আর আরএসএসের পথে হেঁটে মোদি-শাহের বিরুদ্ধে আঙ্গুল তুলছে বিজেপির শীর্ষ নেতৃত্বও।

খোদ যোগীরাজ্যেই বিজেপির ছন্দপতনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘাড়েই দোষ চাপাচ্ছেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী। ভোটের ফলাফল ঘোষণার পরই ফাঁস হওয়া একটি ভিডিওতে যোগী আদিত্যনাথকে মেজাজ হারিয়ে প্রধানমন্ত্রীকে অকথা-কুকথা বলতে শোনা গিয়েছে।

বাংলায় বিজেপির রাজ্য নেতৃত্বের মধ্যেও শুরু হয়েছে চূড়ান্ত গোষ্ঠীকোন্দল। ৩০-এরও বেশি আসন জয়ের স্বপ্ন দেখিয়ে বাংলার মানুষের সমর্থন না পেয়ে শেষপর্যন্ত ১২টি আসনেই থেমে গিয়েছে বিজেপির ঠেলাগাড়ি। আর বাংলায় গেরুয়া শিবিরের এই ভরাডুবির অভিযোগে বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ কাঠগড়ায় তুলেছেন রাজ্য বিজেপির ট্রেনি সভাপতি সুকান্ত মজুমদার ও গদ্দার অধিকারীর বিরুদ্ধে। গদ্দার আর সুকান্তর যৌথ অযোগ্য নেতৃত্বেই বাংলায় বিজেপি ধরাশায়ী হয়েছে বলে তোপ দেগেছেন দিলীপ। গোষ্ঠীকোন্দলে জেরবার হয়ে উঠেছে রাজ্য বিজেপি। যেভাবে বিজেপির আদি নেতাদের সাইডলাইনের বাইরে পাঠিয়ে নতুন নেতারা রাজ্য বিজেপির সামনের সারিতে আসার চেষ্টা করছে, তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন দিলীপ।

দেশ জুড়ে বিজেপির এই হতাশাজনক ফলাফলে ক্ষুব্ধ রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ। ক্ষমতার দম্ভে অন্ধ মোদি-শাহ জুটি যেভাবে এনডিএ-র শরিক দলগুলিকে পাত্তা না দিয়ে একাই নির্বাচনী ময়দানে নেমেছিল, তাতেও অখুশি সংঘ। পাশাপাশি, সংঘের পছন্দের বিজেপি নেতাদের পিছনে সরিয়ে মোদি-শাহ যেভাবে গোটা দেশেই বিজেপির ‘মুখ’ হতে চাইছে, সেটা মোটেই ভাল চোখে দেখেনি সংঘ। এখন একক সংখ্যাগরিষ্ঠতা না পেয়ে নীতিশ কুমারের জেডিইউ, চন্দ্রবাবু নাইডুর টিডিপি-সহ অন্য দলের কাছে আসন ভিক্ষা করে সরকার গড়ার ক্ষেত্রে বিজেপির পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে সংঘ।

Previous articleজাতীয় সেবা প্রকল্পের উদ্যোগে মহারাজা মণীন্দ্রচন্দ্র কলেজে বিশ্ব পরিবেশ দিবস
Next articleভোটের পরই চাপড়ায় খুন তৃণমূল কর্মী