ঘুরে দাঁড়াতে মরিয়া নাপোলি, নতুন কোচ হলেন আন্তোনি কন্তে

সাম্প্রতিক সময়ে একের পর এক কোচ বদল করার কারণে ক্লাবটিতে তৈরি হয়েছে অস্থিরতা ও বিশৃঙ্খলা।

আন্তোনি কন্তেকে নতুন কোচ হিসেবে নিয়োগ করেছে নাপোলি। এর ফলে এক বছরের মধ্যে পঞ্চম কোচ হিসেবে নাপোলির ডাগআউটে দেখা যাবে কন্তেকে। নাপোলির সঙ্গে কন্তের চুক্তি তিন বছরের। জানা গিয়েছে, ইতালিয়ান এই কোচকে মরসুমে ৬০ লাখ ইউরো বেতন দেবে নাপোলি, সঙ্গে থাকছে বোনাসও।

নাপোলির কোচ হওয়ার প্রতিক্রিয়ায় কন্তে বলেছেন, নাপোলি গুরুত্বপূর্ণ একটি স্থান। এই ক্লাবের ডাগআউটে বসার সুযোগ পেয়ে আমি আনন্দিত ও রোমাঞ্চিত। আমি নিশ্চিতভাবে বলতে পারি, দল ও ক্লাবের উন্নতির জন্য আমি সবটুকু উজাড় করে দেব।’তবে কোচ বদলের সংস্কৃতি অভ্যস্ত হয়ে পড়া নাপোলিতে কন্তে দীর্ঘ মেয়াদে দায়িত্ব পালন করতে পারবেন কি না, সে প্রশ্নও তুলেছেন অনেকে। বিশেষ করে সাম্প্রতিক সময়ে একের পর এক কোচ বদল করার কারণে ক্লাবটিতে তৈরি হয়েছে অস্থিরতা ও বিশৃঙ্খলা।

দলকে তিন দশক পর শিরোপা এনে দেওয়া কোচ লুসিয়ানো স্পালেত্তি ২০২৩ সালের ৩০ জুন নাপোলি ছেড়ে যান। এরপর গত এক বছরে নাপোলির ডাগআউট থেকে বিদায় নিয়েছেন আরও তিন কোচ। যার প্রভাব পড়েছে দলের পারফরম্যান্সেও। সিরি ‘আ’তে পয়েন্ট তালিকার ১০ নম্বরে শেষ করেছে আগের মরসুমের চ্যাম্পিয়নরা। স্পালেত্তির জায়গা দায়িত্ব নিয়ে সাড়ে চার মাসের বেশি স্থায়ী হতে পারেননি রুডি গার্সিয়া। প্রথম ১২ ম্যাচে মাত্র ২১ পয়েন্ট পাওয়ায় জায়গা হারাতে হয় তাঁকে। গার্সিয়ার জায়গায় নাপোলির কোচ হন ওয়াল্টার মাজ্জারি। তবে তিন মাসের বেশি স্থায়ী হতে পারেননি তিনিও। পারফরম্যান্সের দিক থেকে তাঁর অবস্থা ছিল গার্সিয়ার চেয়েও শোচনীয়। প্রথম ১২ ম্যাচে তিনি দলকে এনে দেন মাত্র ১৫ পয়েন্ট।যার ফলে পদ ছাড়তে হয় তাঁকেও।

নাপোলির আগে সিরি ‘আ’ চ্যাম্পিয়ন হওয়ার ঠিক পরের মরসুমে কোনও ক্লাব এর আগে দুবার কোচ পাল্টায়নি। মাজ্জারির বিদায়ের পর নাপোলির হয়ে বাকি মরসুমে দায়িত্ব পালন করেন ফ্রান্সিসকো কালজোনা। আর এবার স্থায়ীভাবে এলেন কন্তে।ইতালি ও ইংল্যান্ডে লিগ জেতা কন্তে সর্বশেষ কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন টটেনহামে। গত বছরের মার্চে স্পার্সদের কোচের পদ থেকে ছাঁটাই হন ৫৪ বছর বয়সী এই কোচ। এরপর তাঁর একাধিক ক্লাবে যাওয়ার গুঞ্জন শোনা যায়। যদিও শেষ পর্যন্ত নাপোলির দায়িত্ব নিয়ে আবার ডাগআউটে ফিরছেন কন্তে।





Previous articleফের মোদিকেই ‘নেতার মুখ’ করে এগোবে NDA, সিদ্ধান্ত বৈঠকে
Next articleদলবদলু নেতার নির্দেশে কেন্দ্র বদল, কাঠিবাজি করে হারানো হয়েছে! দিলীপের নিশানায় কে?