লোকসভায় বিরোধী দলনেতা রাহুল, এবার ‘ধন্যবাদ যাত্রা’র প্রস্তুতি!

রাজ্যের প্রতিটি বিধানসভায় যাত্রা করবেন রাহুল গান্ধী। ১১ জুন থেকে ১৫ জুন পর্যন্ত রাহুল গান্ধীর এই যাত্রায় সঙ্গে থাকতে পারেন প্রিয়াঙ্কা গান্ধীও

লোকসভা নির্বাচনই শেষ নয়। এই ফলাফলের পরে নতুনভাবে কাজ শুরু করার বার্তা কংগ্রেস ওয়ার্কিং কমিটির। আর সেই লক্ষ্যে এবার রাহুল গান্ধীকে সামনে রেখেই এগোতে চলেছে কংগ্রেস। একদিকে সংসদে রাহুল গান্ধীকে বিরোধী দলনেতা করার সিদ্ধান্ত নেওয়া হল ওয়ার্কিং কমিটির বৈঠকে। অন্যদিকে উত্তরপ্রদেশে একটি বা দুটি থেকে ছয় আসন জয়ের পরে সেখানে ধন্যবাদ যাত্রার আয়োজন করা হবে কংগ্রেসের পক্ষ থেকে, যার নেতৃত্বেও অবশ্যই থাকবেন রাহুল গান্ধী।

শনিবার কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় সংসদে বিরোধী দলনেতার দায়িত্ব পালন করবেন রাহুল গান্ধী। কংগ্রেস সাধারণ সম্পাদক কে সি বেণুগোপাল জানান, “নির্বাচন প্রক্রিয়া চলাকালীন আমরা একাধিক ইস্যু উত্থাপন করেছিলাম – বেকারত্ব, দ্রব্যমূল্য বৃদ্ধি, কৃষি, মহিলা, সামাজিক ন্যায়ের ইস্যু। এই ইস্যুগুলিকে আরও বৃহত্তর ক্ষেত্রে সংসদে আলোচনা হওয়া দরকার। রাহুল সর্বাপেক্ষা শ্রেষ্ঠ ব্যক্তি যিনি সংসদে এই ইস্যুগুলি নেতৃত্ব দিতে পারেন।”

কংগ্রেসের বৈঠকে পিঠ চাপড়ানি যেমন ছিল তেমনই স্পষ্ট ইঙ্গিত ছিল নির্বাচনী ইস্যুগুলিতে বিজেপিকে এক ইঞ্চিও জমি ছাড়বে না বিরোধীরা, সেই বার্তা। লোকসভা নির্বাচনের শেষ থেকেই পরবর্তী বিধানসভাগুলির লক্ষ্যে ঝাঁপাবে কংগ্রেস, সেই বার্তাও স্পষ্টভাবে পাওয়া যায়। অন্যদিকে উত্তরপ্রদেশে ধন্যবাদ যাত্রা করার যে পরিকল্পনা কংগ্রেসের পক্ষ থেকে নেওয়া হয়েছে তাতে আরও স্পষ্ট লোকসভা নির্বাচনে যে শক্ত জমি পায়ের তলায় খুঁজে পেয়েছে কংগ্রেস সেই জমিতেই ফলন বাড়ানো লক্ষ্য তাঁদের।

পরপর দুটি লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশ থেকে একটি বা দুটি আসন জেতে কংগ্রেস। এমনকি দীর্ঘদিনের আমেঠিও হারাতে হয়েছিল। গোটা দেশে বিজেপি বিরোধী হাওয়া ও উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টির শক্ত প্রতিপক্ষ হিসাবে উঠে আসার উপর দাঁড়িয়ে এবার আসন সংখ্যা ৬টিতে নিয়ে গিয়েছে কংগ্রেস। সেই জয়ের স্বীকৃতিতে রাজ্যের প্রতিটি বিধানসভায় যাত্রা করবেন রাহুল গান্ধী। ১১ জুন থেকে ১৫ জুন পর্যন্ত রাহুল গান্ধীর এই যাত্রায় সঙ্গে থাকতে পারেন প্রিয়াঙ্কা গান্ধীও। রাজনীতিকদের অনুমান, গোবলয়ের বিজেপির অন্যতম শক্তিশালী রাজ্যে এবার ২০২৭ বিধানসভা নির্বাচনের প্রস্তুতিও শুরু করে দেবে এভাবেই কংগ্রেস।

Previous articleজনপ্রতিনিধি হিসেবে মেজাজ হারানো ঠিক হয়নি: রেস্তোরাঁকাণ্ডে ক্ষমা চাইলেন সোহম
Next article২০২৬ বিশ্বকাপে কি খেলবেন লিও? মুখ খুললেন লিও