অমিত শাহর নিরাপত্তা বৈঠকের দিন মনিপুরে অবরুদ্ধ জাতীয় সড়ক

যেখানে উন্নয়নে বাধা পেয়ে এখনও প্রতিবাদে সামিল হতে হচ্ছে মনিপুরের মানুষকে, সেখানে নিরাপত্তা নিয়ে বৈঠকে ব্যস্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী

একদিকে মনিপুরে শান্তি ফেরাতে সেনার ভরসায় অমিত শাহ। একই দিনে পরিষেবা না পেয়ে জাতীয় সড়ক অবরোধের পথে মনিপুরের কুকি জনজাতি গোষ্ঠী। মনিপুরে শান্তি ফেরাতে কেন্দ্র সরকারের পন্থা আদৌ কতটা উপযুক্ত, সোমবারের দুটি ছবি যেন স্পষ্ট করে দিল। শান্তি ফেরাতে মনিপুরে অস্ত্র নয়, আলোচনা হওয়া দরকার বলে সওয়াল করেছিলেন আরএসএস প্রধান মোহন ভাগবত। বিজেপির ‘সুহৃদ’ ভাগবতের কথাও অমান্য করে আদতে ফের নিজেদের স্বৈরাচারিতার ছবিই তুলে ধরছে বিজেপি।

সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মনিপুরের শান্তি শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেন। রবিবারই তিনি দেখা করেছিলেন মনিপুরের রাজ্যপালের সঙ্গে। সোমবারের বৈঠকে উপস্থিত ছিলেন মনিপুরের ডিজিপি রাজীব সিং, প্রাক্তন সিআরপিএফ প্রধান তথা মনিপুর সরকারের নিরাপত্তা উপদেষ্টা কুলদীপ সিং প্রমুখ।

অন্যদিকে সোমবারই মনিপুরের রাজধানী ইম্ফলের সঙ্গে অসমের সংযোগকারী প্রধান পথ অবরোধ করে কুকি জনজাতি গোষ্ঠী। ৩৭ নম্বর জাতীয় সড়কের উপর প্রায় ৬০টি নিত্যপ্রয়োজনীয় দ্রব্য থেকে জীবনদায়ী ওষুধের গাড়ি আটকে পড়ে। কুকি গোষ্ঠীর অভিযোগ ছিল, মেইতি গোষ্ঠী নির্মাণকাজের সামগ্রী নিয়ে আসা ট্রাক পুড়িয়ে দেয়। সেই নির্মাণ সামগ্রী নিয়ে যাওয়া হচ্ছিল হিংসা বিধ্বস্ত চূঁড়াচাঁদপুরে একটি সেতু তৈরির জন্য। কিন্তু উন্নয়নের কাজ আটকে থাকার জন্য প্রতিবাদে সামিল হয় কুকিরা।

যেখানে উন্নয়নে বাধা পেয়ে এখনও প্রতিবাদে সামিল হতে হচ্ছে মনিপুরের মানুষকে, সেখানে নিরাপত্তা নিয়ে বৈঠকে ব্যস্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। মনিপুরের মানুষ লোকসভা নির্বাচনে বিজেপিকে প্রত্যাখ্যান করেছে। এরপরেও মনিপুরে শান্তি ফেরাতে দমননীতিই ভরসা কেন্দ্রের বিজেপি সরকারের।

Previous articleখাবার কামড়াতেই মুখে পড়ল ব্লেড! সাফাই দিল এয়ার ইন্ডিয়া
Next articleআহতদের পাশে রাজ্য, দুর্ঘটনাগ্রস্ত ট্রেন-যাত্রীদের বাড়ি পৌঁছতে শিয়ালদহে ২ মন্ত্রী: জানালেন মুখ্যমন্ত্রী