তাপমাত্রা ৫২ ডিগ্রি! মক্কায় লাফিয়ে বাড়ছে হজযাত্রীদের মৃতের সংখ্যা, উদ্বিগ্ন সৌদি প্রশাসন

তাপমাত্রার পারদ ইতিমধ্যে ৫২ ডিগ্রি ছুঁয়েছে। একই সঙ্গে মাত্রা ছাড়িয়েছে অস্বস্তিকর পরিস্থিতি। সেকারণেই মৃত্যুপুরী হয়ে উঠল সৌদি আরব (Saudi Arabia)। চলতি মাসে হজে (Haj Yatra) গিয়ে ৫৫০ জন হজযাত্রীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সৌদি আরব প্রশাসন। তবে যাঁদের মৃত্যু হয়েছে, তাঁদের মধ্যে বেশিভাগই মিশর থেকে এসেছিলেন বলে আরব বিদেশমন্ত্রক সূত্রে খবর। পাশাপাশি মৃতের তালিকায় রয়েছেন জর্ডনের বাসিন্দাও।

সৌদি আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, মক্কার বড় মসজিদে সোমবার তাপমাত্রা ছিল ৫১.৮ ডিগ্রি সেলসিয়াস। যাঁরা গরম সহ্য না করতে পেরে মৃত্যুর কোলে ঢলে পড়েছেন, তাঁদের অধিকাংশই মিশরীয়। ইতিমধ্যে ৩২৩ জন মিশরবাসীর মৃত্যু হয়েছে গরমে। এক কূটনীতিক জানান, তীব্র গরম ও ভিড়ের কারণেই এই ভয়াবহ দুর্ঘটনা‌। তবে ৩২৩ জন মিশরীয় ছাড়াও মৃতের তালিকায় ৬০ জন জর্ডনের নাগরিক রয়েছেন বলে খবর। তবে একাধিক সংবাদমাধ্যম সূত্রে খবর, মৃতের সংখ্যা ইতিমধ্যে ৫৭৭এ পৌঁছে গিয়েছে। তবে স্থানীয় আল মুয়াইজেম হাসপাতালের মর্গ থেকে ৫৫০ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। তবে সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, তীর্থযাত্রীদের ছাতা ব্যবহার, অতিরিক্ত জলপান, সোজা রোদে না থাকার পরামর্শ দেওয়া হয়েছিল। তা সত্ত্বেও হজযাত্রীদের অনেক রীতিনীতি আছে যা বাইরে করতে হয়। সেকারণেই রাস্তার ধারে অনেক হজযাত্রীকে নিথর অবস্থায় পাওয়া গিয়েছে।

তবে গত ৩০ বছরে হজ যাত্রায় গিয়ে মৃত্যুর ঘটনা কম ঘটেনি। কখনও পদপিষ্ট হয়ে, কখনও তাঁবুতে আগুন লেগে গিয়ে বহু হজ যাত্রীর মৃত্যুর ঘটনা ঘটেছে। উল্লেখ্য, এবছরের হজ যাত্রা শুরু হয়েছে গত শুক্রবার থেকে। তারপর থেকেই তাপমাত্রা হু হু করে বেড়েছে। শুক্রবার থেকে মঙ্গলবার ৫ দিন গড়াতেই ৫৫০ জনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে।


Previous articleখুলে গেল কলেজে ভর্তির পোর্টাল, আবেদন করা যাবে ২৪ জুন থেকে
Next articleবন্ধ অ্যাক্রোপলিস: মন খারাপ কসবার, দ্রুত ছন্দে ফিরতে চাইছে মল কর্তৃপক্ষ