বিবাহিত মহিলাদের নিয়োগে ‘না’ Apple-র সহকারী সংস্থার! বিতর্ক শুরু হতেই রিপোর্ট তলব কেন্দ্রের 

বিবাহিত মহিলাদের (Married Women) চাকরি না দেওয়ার অভিযোগ উঠেছে অ্যাপেলের যন্ত্রাংশ সরবরাহকারী সংস্থা ফক্সকনের (Foxconn) বিরুদ্ধে। বেশ কয়েক মাস ধরেই এমন অভিযোগ সামনে আসছে। সম্প্রতি রয়টার্সের তরফে এই বিষয়ে তদন্তমূলক একটি প্রতিবেদন প্রকাশ করা হয় যা নিয়েই তুঙ্গে উঠেছে বিতর্ক। বুধবার বিষয়টি নিয়ে তামিলনাড়ুর (Tamil Nadu) স্ট্যালিন সরকারের কাছে বিস্তারিত রিপোর্ট চাইল কেন্দ্রের শ্রম মন্ত্রক।

এক বিবৃতিতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ১৯৭৬ সালের সমান পারিশ্রমিক প্রসঙ্গে সাফ জানিয়েছে, এই আইনেই স্পষ্ট ভাবে উল্লেখ করা হয়েছে পুরুষ ও মহিলা কর্মীদের নিয়োগের সময় কোনও বৈষম্য করা হবে না। কিন্তু তা সত্ত্বেও কেন এমন হচ্ছে তা জানতেই তামিলনাড়ুর শ্রম দফতরের কাছ থেকে ফক্সকন সংস্থা ও তাদের এই আজব নিয়মকানুনের বিষয়ে বিস্তারিত রিপোর্ট চেয়ে পাঠাল মোদি সরকার। সূত্রের খবর, সম্পূর্ণ তথ্য সমন্বিত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে রিজিওনাল চিফ লেবার কমিশনারকে। পাশাপাশি শ্রম মন্ত্রকের তরফে স্পষ্টভাবে বলা হয়েছে এম কে স্ট্যালিন সরকার এই আইনের বিধানগুলি প্রয়োগ ও প্রশাসনের জন্য উপযুক্ত কর্তৃপক্ষ, তাই রাজ্য সরকারের কাছ থেকে একটি বিশদ প্রতিবেদন চাওয়া হয়েছে।

উল্লেখ্য মঙ্গলবারই রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছিল যে ফক্সকন চেন্নাইয়ের আইফোন প্ল্যান্টে বিবাহিত মহিলাদের চাকরি থেকে বাদ দিয়েছে। সংস্থাটি মনে করে যে অবিবাহিত মহিলাদের তুলনায় বিবাহিত মহিলাদের বেশি পারিবারিক দায়িত্ব রয়েছে, তাই সংস্থাটি তাদের নিয়োগ করতে চায় না। যদিও রয়টার্স-এর প্রতিবেদন নিয়ে এখনও পর্যন্ত কোনও বিবৃতি দেননি অ্যাপ্‌ল কিংবা ফক্সকন কর্তৃপক্ষ। মুখ খোলেনি তামিলনাড়ুর ডিএমকে সরকারও।


Previous articleরাজভবনের কীর্তি কেলেঙ্কারিতে মেয়েরা যেতে ভয় পাচ্ছে! শপথ জটিলতায় কটাক্ষ মুখ্যমন্ত্রীর
Next articleদলবদলে ফের চমক লাল-হলুদের, ইস্টবেঙ্গলে এবার মাদিহ তালাল