শহরে হকার সার্ভে শুরু, পথে মেয়র পারিষদ সহ পুর আধিকারিকরা

মমতা নির্দেশ দেন, ফুটপাথের একদিকে হকার বসতে পারে। কোন দিকে বা কোথায় হকার বসবে, তা সার্ভে করে ঠিক করে নিতে হবে।

মুখ্যমন্ত্রী পাঁচ সদস্যের কমিটি গড়ে দিয়েছেন। সেই নির্দেশের পর শুক্রবারই শুরু হল হকার সার্ভে। এদিন সকালে গড়িয়াহাটে সমীক্ষা শুরু করল কলকাতা পুরসভা। পথে নামলেন মেয়র পারিষদ দেবাশিস কুমার। সঙ্গে পুর অফিসাররা। হকারদের সঙ্গে কথা বলে, তাঁদের একটি ফর্মও দেওয়া হচ্ছে। জানা গিয়েছে, বিকেলে নিউ মার্কেটেও যাবেন পুরসভার আধিকারিকরা।

পুরসভা সূত্রে জানা গিয়েছে, হকারদের দোকান প্রতি পরিবারের একজনকে একটি করে ফর্ম দেওয়া হচ্ছে। সেই ফর্ম খতিয়ে দেখে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। পুরসভার পাশাপাশি সমীক্ষা করবে হকার কমিটিগুলিও। এই পুরো সমীক্ষার ভিডিওগ্রাফি করা হচ্ছে। আগামী এক মাসের মধ্য়ে রিপোর্ট পেশ করবে পুরসভা। সব খতিয়ে দেখে সিদ্ধান্ত নেবে মুখ্যমন্ত্রীর তৈরি হাইপাওয়ার কমিটি।বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রশাসনিক বৈঠকে বসেন। সেই বৈঠকে মমতা নির্দেশ দেন, ফুটপাথের একদিকে হকার বসতে পারে। কোন দিকে বা কোথায় হকার বসবে, তা সার্ভে করে ঠিক করে নিতে হবে।

আগামী ১৫ দিনের মধ্যে সার্ভে করতে হবে। এই জন্য একটা কমিটিও গড়ে দিয়েছেন তিনি।সেই কমিটিতে রয়েছেন ফিরহাদ হাকিম, অরূপ বিশ্বাস, দেবাশিস কুমার, অতীন ঘোষ এবং মলয় ঘটক। পুলিশ থেকে কমিশনারদেরও এই কমিটিতে রাখা হয়েছে। তাদের সার্ভের পাশাপাশি সমান্তরাল সার্ভে করবে হকার কমিটিগুলিও। তার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। সার্ভে হবে মূলত গড়িয়াহাট, কলকাতা কর্পোরেশনের সামনে, গ্র্যান্ড হোটেল চত্বর, নিউ মার্কেট-সহ মোট পাঁচটি এলাকায়।

 

 

Previous articleপুজো দিয়ে বাড়ি ফেরার পথে দুর্ঘটনা! কর্নাটকে মৃত্যু দুই শিশু-সহ ১৩ পুণ্যার্থীর
Next articleদিল্লি বিমানবন্দরের দুর্ঘটনা মোদি ‘গ্যারান্টি’! উদ্বোধনে তাড়াহুড়োকে কটাক্ষ বিরোধীদের