কেন্দ্রের বঞ্চনা সত্ত্বেও ডেঙ্গু মোকাবিলায় তৎপর রাজ্য

আক্রান্তে শীর্ষে থাকা পাঁচ জেলা হল— উত্তর ২৪ পরগনা, মালদহ, মুর্শিদাবাদ, হুগলি এবং কলকাতা। এই পাঁচ জেলার প্রতিটিতেই মোট আক্রান্তের সংখ্যা একশো ছাড়িয়ে গিয়েছে।

রাজ্যে বর্ষার আগমনের সঙ্গে সঙ্গে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে। অথচ এক্ষেত্রেও কেন্দ্রের বঞ্চনার স্বীকার রাজ্য। ফলে মশাবাহিত এই রোগ প্রতিরোধে লড়াইটাএকাই লড়তে হচ্ছে রাজ্য সরকারকে। স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, রাজ্যের ১৬টি জেলায় ডেঙ্গু আক্রান্ত হওয়ার খবর মিলেছে। মালদহ, মুর্শিদাবাদকে পিছনে ফেলে আক্রান্তের সংখ্যার নিরিখে শীর্ষস্থানে উঠে এসেছে উত্তর ২৪ পরগনা। জানুয়ারি থেকে ২৬ জুন পর্যন্ত পাওয়া স্বাস্থ্যদফতরের রিপোর্ট থেকে এই তথ্য পাওয়া গিয়েছে। জানা গিয়েছে, এপর্যন্ত রাজ্যে মোট ডেঙ্গু আক্রান্তের সংখ্যা প্রায় ১৪০০। আক্রান্তে শীর্ষে থাকা পাঁচ জেলা হল— উত্তর ২৪ পরগনা, মালদহ, মুর্শিদাবাদ, হুগলি এবং কলকাতা। এই পাঁচ জেলার প্রতিটিতেই মোট আক্রান্তের সংখ্যা একশো ছাড়িয়ে গিয়েছে।

২০২৪ সালের এপ্রিল মাস পর্যন্ত ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল ৬৭৪। সেটাই এই কয়েক মাসে ১১২১ সংখ্যায় পৌঁছয়। আর এখন তা পৌঁছেছে ১৪০০ । সুতরাং পরিস্থিতি যে উদ্বেগজনক সেটা এখন স্পষ্ট হয়েছে। তার মধ্যেই কেন্দ্রীয় অনুদান বন্ধ রয়েছে বাংলায়। তাই আর্থিক টানাটানির মধ্যেই কাজ করতে হচ্ছে। গত মঙ্গলবার রাজ্যের মুখ্যসচিব বিপি গোপালিকার সঙ্গে ভার্চুয়াল বৈঠকে নানা অসুবিধার কথাও জানান স্বাস্থ্য আধিকারিকরা। নবান্নের শীর্ষকর্তাদের স্বাস্থ্য আধিকারিকরা অনুরোধ করেন, আর্থিক সমস্যার মধ্যেও যে কোনওভাবে সেপ্টেম্বর–অক্টোবর পর্যন্ত যেন ডেঙ্গু প্রতিরোধের কাজে সহায়তা করা হয়।

গত বছর ডেঙ্গির প্রকোপ উদ্বেগ বাড়িয়েছিল। চলতি বছরে সময় থাকতেই সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছে রাজ্য সরকার। বর্ষার মরসুমের শুরুতেই ডেঙ্গি মোকাবিলায় সব জেলা প্রশাসনকে আরও একবার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। ডেঙ্গি পরিস্থিতি নিয়ে আলোচনায় মুখ্যসচিব বি পি গোপালিকা রাজ্যের সব জেলাশাসকদের সঙ্গে বৈঠকে বসেছিলেন। ভার্চুয়াল এই বৈঠকে একদিকে যেমন পুরসভা ও পঞ্চায়েত এলাকায় কোথাও যাতে জল না জমে সেই নির্দেশ দেওয়া হয়েছে, তেমনই নিকাশি ব্যবস্থা ও পরিষ্কার পরিচ্ছন্নতার ওপর জোর দেওয়ার কথাও বলেছেন তিনি।

 

Previous articleপরমাত্মা সরাসরি মোদিজির আত্মার সঙ্গে কথা বলে: সংসদে বিজেপির ‘ধর্ম’কে কটাক্ষ রাহুলের
Next articleপ্রোটিয়াদের বিরুদ্ধে দাপট হরমনপ্রীতদের, হারালেন ১০ উইকেটে