ফের পরীক্ষা হতেই কমল নিট টপারের সংখ্যা! যেভাবে দেখবেন রি-টেস্টের ফলাফল

দেশজুড়ে প্রবল বিক্ষোভ, প্রতিবাদ, আন্দোলনের মধ্যেই
প্রকাশিত হল নিট (NEET) রি-টেস্টের ফলাফল। আর নতুন করে পরীক্ষা হতেই দেখা গেল কমে গিয়েছে নিট টপারের সংখ্যা! বিতর্ক হতেই গত ২৩ জুন ১৫৬৩ জন পরীক্ষার্থীর জন্য ফের পরীক্ষা নেওয়া হয়। যে ১৫৬৩ জন পরীক্ষার্থী ৫ মে পরীক্ষায় গ্রেস মার্কস পেয়েছিলেন, সুপ্রিম কোর্টের নির্দেশে তাঁদের গ্রেস মার্কস বাদ যায়। তারপর ফের পরীক্ষার ব্যবস্থা করা হয়। যদিও এবার ফল বেরতেই দেখা গেল যে, টপারের সংখ্যা কমেছে।

নিট (NEET) রি-টেস্টের ফল বেরতেই দেখা গিয়েছে যে, ৫ মে-র পরীক্ষায় টপার হওয়া ৫ জন আর টপান নন। আগের বার যেখানে মেধাতালিকায় ৬৭ জন টপার হয়েছিলেন। সেখানে রি-টেস্টের পর টপারের সংখ্যা কমে দাঁড়িয়েছে ৬১।

প্রসঙ্গত, ২৩ জুন ১৫৬৩ জন পরীক্ষার্থীর মধ্যে মাত্র ৮১৩ জন পরীক্ষায় বসেছিলেন। বাকি ৭৫০ জন পরীক্ষার্থী গরহাজির থাকেন। দেরিতে পরীক্ষা শুরু হয়েছে। এই যুক্তিতেই ৫ মে-র নিট পরীক্ষার্থীদের অতিরিক্তি নম্বর দেওয়া হয়েছিল মেঘালয়, হরিয়ানা, চণ্ডীগড়, গুজরাত এবং ছত্তীসগঢ়ের মোট ছ’টি পরীক্ষাকেন্দ্রে।

২৩ জুন নিট রি-টেস্টের দিন দেখা যায়, চণ্ডীগড় কেন্দ্রের ২ পরীক্ষার্থী-ই অনুপস্থিত। ওদিকে ছত্তীসগঢ়ে ৬০২ জন পরীক্ষার্থীর মধ্যে মাত্র ২৯১ জন আবার পরীক্ষা দেন। হরিয়ানা দুটি কেন্দ্র মিলিয়ে মোট ৪৯৪ জন পরীক্ষার্থীর মধ্যে ফের পরীক্ষায় বসেন ২৮৭ জন। মেঘালয়ের ৪৬৪ জনের মধ্যে ফের পরীক্ষায় বসেন ২৩৪ জন পরীক্ষার্থী। আর গুজরাতে আবার পরীক্ষায় বসেন ১ জন। এখন ৭২০ নম্বরের মধ্যে ৭২০ পাওয়া ৬ জন পরীক্ষার্থীর ভিতর ৫ জন আবার পরীক্ষায় বসেছিলেন। কিন্তু তাঁরা কেউ-ই আর টপার হতে পারেননি। সেই ৫ জন ৬৮০-র বেশি নম্বর পেয়েছে।

উল্লেখ্য, আগামী ৬ জুলাই থেকে NEET UG 2024-এর কাউন্সেলিং প্রক্রিয়া শুরু হওয়ার কথা। যদিও ইতিমধ্যেই বিতর্কের নিট বাতিলের দাবিতে প্রধানমন্ত্রী মোদিকে চিঠি দিয়েছেন বিরোধীরা। চাপের মুখে সরানো হয়েছে NTA চেয়ারম্যানকেও। নিট প্রশ্নফাঁসকাণ্ডের তদন্ত করছে। সিবিআই। নিট কেলেঙ্কারিতে ইতিমধ্যেই এখনও পর্যন্ত গ্রেফতার ১০।

আরও পড়ুন: আজ থেকে দেশজুড়ে চালু “মোদির কালা কানুন”! আদালতগুলিতে প্রতীকী ধর্মঘট

 

Previous articleআজ থেকে দেশজুড়ে চালু “মোদির কালা কানুন”! আদালতগুলিতে প্রতীকী ধর্মঘট
Next articleকবে নতুন কোচের নাম ঘোষণা করবে বিসিসিআই ? জানালেন বোর্ড সচিব