টেক ইন্ডাস্ট্রিতে দেদার ছাঁটাই, নেপথ্যের কারণ নিয়ে মুখ খুললেন সিইওরা

২০২৩ সালে গুগলের সিইও সুন্দর পিচাই জানিয়েছিলেন, কোম্পানি মহামারীর সময় ‘নাটকীয় বৃদ্ধি’ দেখেছিল। এই বছর মে মাসে কোম্পানি কিছু টিম পুরোপুরি সরিয়ে দিচ্ছে ‘কাজের গতিকে উন্নত করার জন্য।’

টেক ইন্ডাস্ট্রিতে ছাঁটাই থামছে না। মাত্র এক বছর আগে শুরু হওয়া এই ইন্ডাস্ট্রিতে ২০২৪ সালেও কর্মী ছাঁটাই চলছে। কে নেই সেই তালিকায়। গুগল, মাইক্রোসফট, ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা এবং অ্যামাজন সহ অনেক কোম্পানি কর্মী ছাঁটাই করছে। সম্প্রতি, মাইক্রোসফট প্রোডাক্ট এবং প্রোগ্রাম ম্যানেজমেন্ট পদগুলিতে অনেক কর্মী ছাঁটাই করেছে। আসলে এই টেক কোম্পানিগুলি নতুন এআই ফিচার যুক্ত পণ্য বাজারে ছাড়ার কাজ চালিয়ে যাচ্ছে। এই ছাঁটাইয়ের কারণ হিসাবে টেক জায়েন্টদের সিইও-রা বেশ কিছু কারণ উল্লেখ করেছেন। মেটার সিইও মার্ক জুকারবার্গ জানিয়েছেন, কোম্পানি মহামারীর সময় অতিরিক্ত কর্মী নিয়োগ করেছিল এবং পরে একটি ছোট কর্মী বাহিনী দ্বারা আরও কার্যকর হওয়ার সুবিধা বুঝতে পেরে তাদের ছাঁটাই করতে হয়েছিল। ২০২৩ সালে হাজার হাজার কর্মী ছাঁটাই হয়েছিল।

জুকারবার্গ বলেছেন, কাজটা অবশ্যই খুব কঠিন ছিল। আমরা অনেক প্রতিভাবান লোককে নিয়েছিলাম যাদের আমরা পছন্দ করতাম। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে, কোম্পানি ছোট হওয়াতে আরও কার্যকর হয়। গুগলের ক্ষেত্রে একাধিক কারণ রয়েছে। তারা একাধিক ধাপে ছাঁটাই করেছে। সর্বশেষে তাদের ক্লাউড ইউনিটে ছাঁটাই হয় মে মাসের শেষে। ২০২৩ সালে গুগলের সিইও সুন্দর পিচাই জানিয়েছিলেন, কোম্পানি মহামারীর সময় ‘নাটকীয় বৃদ্ধি’ দেখেছিল। এই বছর মে মাসে কোম্পানি কিছু টিম পুরোপুরি সরিয়ে দিচ্ছে ‘কাজের গতিকে উন্নত করার জন্য।’

তিনি আরও বলেছেন, বছরের প্রথমার্ধে আরও ছাঁটাই হবে, যা দ্বিতীয়ার্ধে ধীরে ধীরে হবে। কোম্পানি তাদের ‘সর্বোচ্চ অগ্রাধিকার’ দেওয়া প্রকল্পগুলিতে মানুষের পুনর্বিন্যাস করছে, যার মধ্যে এআই প্রকল্পগুলি অন্তর্ভুক্ত রয়েছে, যেমন ARM-ভিত্তিক CPU-এর নির্মাণ, উন্নয়ন এবং গুগল ও গুগল ওয়ার্কস্পেস অ্যাপে জেমিনির প্রয়োগ।মাইক্রোসফটও নতুন প্রযুক্তির জন্য ছাঁটাই করেছে। মাইক্রোসফটের CEO সত্য নাদেলা বলেছেন, গ্রাহকরা যখন তাদের ডিজিটাল খরচ অপ্টিমাইজ করছেন, নতুন প্রযুক্তি কোম্পানিকে এমন একটি অবস্থান নিতে বাধ্য করছে।
নাদেলা বলেন, প্রথমত, আমরা যেমন দেখেছি গ্রাহকরা মহামারীর সময় তাদের ডিজিটাল খরচ বাড়িয়েছে, এখন আমরা দেখছি তারা কম খরচ করে বেশি সুবিধা পাওয়ার জন্য তাদের ডিজিটাল খরচে রাশ টানছে। একই সময়ে, এআই-এর অগ্রগতির সঙ্গে কম্পিউটিংয়ের পরবর্তী বড় তরঙ্গ শুরু হচ্ছে, আমরা বিশ্বের সবচেয়ে উন্নত মডেলগুলি একটি নতুন কম্পিউটিং প্ল্যাটফর্মে রূপান্তর করছি।

আইবিএমের সিইও অরবিন্দ কৃষ্ণা পূর্বাভাস দিয়েছিলেন যে, AI এবং অটোমেশন পরবর্তী পাঁচ বছরে ৩০% কর্মী এবং গ্রাহকের সঙ্গে যুক্ত নয় এমন কর্মীদের ভূমিকা বদল করবে।এই কোম্পানি ২০২৪ সালের মার্চে কর্মী ছাঁটাই করেছে। ডিসকর্ডের সিইও জেসন সিট্রন জানুয়ারিতে জানান, কোম্পানির কর্মী সংখ্যা ২০২০ সাল থেকে পাঁচগুণ বেড়েছে – যা ছাঁটাই করা হতে পারে। সেলসফোর্সের প্রধান নির্বাহী মার্ক বেনিওফ ২০২৩ সালে মহামারীর সময় অতিরিক্ত নিয়োগের জন্যই এই ছাঁটাইয়ের দায়ী করেছেন।

 

 

Previous articleআজ ইউরো কাপের সেমিফাইনালে মুখোমুখি স্পেন-ফ্রান্স
Next articleমুম্বই সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী: অনন্তের বিয়ের আমন্ত্রণের পাশাপাশি একগুচ্ছ কাজ-বৈঠক