আগামিকাল কোপার ফাইনাল, মুখোমুখি আর্জেন্তিনা-কলম্বিয়া

আর্জেন্তিনার কোচ লিওনেল স্কালোনিও সমীহ করছেন প্রতিপক্ষকে।

আগামিকাল ভোরে কোপার ফাইনাল। ফাইনালে মুখোমুখি আর্জেন্তিনা-কলম্বিয়া। ২০২১ সালে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হওয়ার পর, ২০২২ সালে বিশ্বকাপ জয়। এবার আরও একটা কোপা খেতাব জয়ের খুব কাছাকাছি আর্জেন্তিনা। টানা তৃতীয় আন্তর্জাতিক ট্রফি জয় থেকে লিওনেল মেসিরা মাত্র একটি জয়ের দূরত্বে। তবে বিশ্বচ্যাম্পিয়নদের জয়ের পথে কাঁটা বিছিয়ে দিতে তৈরি প্রতিপক্ষ কলম্বিয়াও। স্বয়ং মেসিও কলম্বিয়াকে কঠিন প্রতিপক্ষ হিসাবে চিহ্নিত করছেন।

আর্জেন্তিনার কোচ লিওনেল স্কালোনিও সমীহ করছেন প্রতিপক্ষকে। তিনি বলেন, ‘‘কলম্বিয়া দারুণ ফর্মে। মাঝমাঠ ও রক্ষণ জমাট রেখে আক্রমণ তুলে আনে। ট্রফি জেতার জন্য আমাদের সেরা ফুটবল খেলতে হবে।’’ সেমিফাইনালের মতো ফাইনালেও যে, তিনি মেসি ও অ্যাঞ্জেল ডি’মারিয়াকে শুরু থেকেই খেলাবেন, তারও আগাম ইঙ্গিত দিয়ে রেখেছেন স্কালোনি। এদিকে, সোমবার ভোরের কোপা আমেরিকা ফাইনাল আবার দেশের জার্সিতে ডি’মারিয়ার শেষ ম্যাচ। সতীর্থকে বিদায়বেলার উপহার হিসাবে কোপা আমেরিকা ট্রফিটা উপহার দিতে মরিয়া মেরিসাও।

অন্যদিকে, এবারের কোপায় কলম্বিয়া আক্ষরিক অর্থেই দুর্দান্ত ফুটবল উপহার দিয়েছে কলম্বিয়া। পরিসংখ্যান বলছে, কলম্বিয়া শেষবার কোনও আন্তর্জাতিক ম্যাচ হেরেছিল সেই ২০২২ সালে। আর্জেন্তিনার বিরুদ্ধে। তারপর থেকে টানা ২৮ ম্যাচ অপরাজিত! এবারের কোপায় দারুণ ফর্মে রয়েছেন হামেস রডরিগেজ। কলম্বিয়ান তারকা মাঝে প্রায় হারিয়েই গিয়েছিলেন। আর এসবেরই নৈপথ্যে রয়েছেন এক আর্জেন্তিনীয়। যিনি আবার মেসি-স্কালোনিদের প্রাক্তন কোচ!

নেস্টর লোরেঞ্জো। ২০২২ সালে কলম্বিয়ার কোচের দায়িত্ব নিয়েই ম্যাজিকের মতো দলকে বদলে দিয়েছেন। রডরিগেজের প্রত্যাবর্তনের পিছনেও রয়েছেন লোরেঞ্জো। জাতীয় দল থেকে ছিটকে যাওয়া রডরিগেজকে তিনিই দলে ফিরিয়ে আনেন। দেশকে কোপার ফাইনালে তুলে কোচের আস্থার মান রেখেছেন রডরিগেজও। আর্জেন্তিনার কিংবদন্তি কোচ হোসে পেকারম্যানের শিষ্য লোরেঞ্জ জাতীয় দলের হয়ে মাত্র ১৩টি ম্যাচ খেলেছেন। ২০০৬ বিশ্বকাপে পেকারম্যান ছিলেন আর্জেন্তিনার কোচ। আর তাঁর সহকারী ছিলেন লোরেঞ্জো। সেই দলে ছিলেন মেসি ও স্কালোনি।

কলম্বিয়ার প্রাক্তন তারকা আদলফো ভ্যালেন্সিয়া ফাইনালের আগে কটাক্ষ করেছেন মেসিকে। তাঁর বক্তব্য, ‘জানি আর্জেন্তিনা শক্তিতে এগিয়ে। ওরা গত তিন বছরে কোপা এবং বিশ্বকাপ জিতেছে। তবে মেসি কিন্তু আগের ফর্মে নেই। সেই গতি নেই। ফলে ওকে নজরে রাখা অনেক বেশি সহজ।’

আরও পড়ুন- কোপার ফাইনালে বিশেষ চমক, গান গাইবেন শাকিরা, ক্ষুব্ধ কলম্বিয়ার কোচ


Previous articleআত্মহত্যার চেষ্টা করলেন মা, মারা গেল চার সন্তান!
Next articleহাসপাতালে ঢুকে রোগীকে গুলি! রাজধানীর নিরাপত্তা নিয়ে প্রশ্ন