জবাব মেলেনি রাজভবনের, রীতি মেনে মঙ্গলে বিধানসভায় শপথ চার বিধায়কের

রাজ্যে চার কেন্দ্রের উপনির্বাচনে জয়ী চার তৃণমূল প্রার্থীদের শপথ (Oath Taking) নিয়ে কোনও বিলম্ব চাইছে না বিধানসভা। স্পিকার বিমান মমতা বন্দ্যোপাধ্যায় স্পষ্ট জানিয়ে দিলেন, আগামিকাল মঙ্গলবার চার বিধায়কের শপথ গ্রহণ হবে বিধানসভায়। আজ, সোমবার বিধানসভায় শুরু হয়েছে বাদল অধিবেশন। কিন্তু এদিনও রাজভবন থেকে শপথগ্রহণ নিয়ে কোনও ইতিবাচক জবাব মেলেনি। সে কারণে, বিধানসভার রীতি মেনে মঙ্গলবার শপথ নেবেন রানাঘাট দক্ষিণের বিধায়ক মুকুটমণি অধিকারী, রায়গঞ্জের বিধায়ক কৃষ্ণকল্যাণী, মানিকতলার বিধায়ক সুপ্তি পাণ্ডে এবং বাগদার বিধায়ক মধুপর্ণা ঠাকুর। সেক্ষেত্রে স্পিকার নিজেই শপথ বাক্য পাঠ করাবেন নব নির্বাচিত বিধায়কদের।

এর আগে সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় এবং রেয়াত হোসেন সরকারের শপথগ্রহণ (Oath Taking) নিয়ে বিধানসভায়-রাজভবন সংঘাত চরমে উঠেছিল। দীর্ঘ টানাপোড়েনের পর সায়ন্তিকা এবং রেয়াতের শেষপর্যন্ত শপথগ্রহণ হলেও বাংলার দ্বিতীয় দফা বিধানসভা উপনির্বাচনে জয়ী তৃণমূল প্রার্থীদের শপথগ্রহণ নিয়েও জট তৈরি হতে পারে বলে আশঙ্কা ছিল রাজনৈতিক মহলের। এই আবহে সোমবার স্পিকার জানালেন, মঙ্গলবার বিধানসভায় শপথ গ্রহণ করবেন চার বিধায়ক। কারণ, রাজভবন থেকে কোনও ইতিবাচক জবাব মেলেনি।

১৩ জুলাই উপনির্বাচনের ফল ঘোষণা হয়েছে। বিধায়কদের শপথগ্রহণ করাতে রাজভবনে চিঠি পাঠিয়েছিল বিধানসভার সচিবালয়। কিন্তু বিধানসভার চিঠির জবাবে রাজভবন যে চিঠিটি বিধানসভার সচিবালয়কে পাঠিয়েছে, তাতে শপথগ্রহণ সংক্রান্ত কোনও দায়দায়িত্বের কথা বলা হয়নি। বদলে, দু’টি প্রশ্নের জবাব জানতে চেয়েছে রাজভবন। রাজভবন বিধানসভার কাছে জানতে চেয়েছে, গত উপনির্বাচনে জয়ী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও রেয়াত হোসেন সরকারের শপথবাক্য পাঠ করানোর জন্য রাজ্যপাল বিধানসভার ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়কে নিজের প্রতিনিধি হিসাবে নিয়োগ করেছিলেন। কিন্তু বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে রাজ্যপাল জানতে পেরেছেন, সায়ন্তিকা এবং রেয়াতকে শপথগ্রহণ করিয়েছেন স্পিকার বিমান। বিধানসভাকে দেওয়া চিঠিতে রাজভবনের প্রশ্ন, ওই খবর কি সত্যি?

রাজভবনের এই চিঠির পর মনে করা হয়েছিল, উপনির্বাচনে জয়ী চার বিধায়কের শপথগ্রহণ নিয়ে জটিলতা তৈরি হতে পারে। এই আবহেই স্পিকার জানিয়ে দিলেন, মঙ্গলবার শপথ নেবেন চার বিধায়ক।

আরও পড়ুন: মহুয়ার আর্জিতে সম্মতি, কানওয়ার যাত্রাপথে দোকান মালিকদের নামে ‘না’ সুপ্রিম কোর্টের

 

Previous articleদক্ষিণবঙ্গে জারি দুর্যোগ! মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ হাওয়া অফিসের
Next articleউন্নয়নকে সামনে রেখেই মানুষের পাশে থাকতে চান মুকুটমণি-মধুপর্ণা