আজ ২০২৪-২৫ অর্থবর্ষের বাজেট পেশ নির্মলা সীতারমনের

আজ সংসদে কেন্দ্রীয় বাজেট পেশ এনডিএ সমর্থিত জোট সরকারের। সোমবার থেকে শুরু হয়েছে অধিবেশন, এদিন সকাল ১১ টায় ২০২৪-২৫ অর্থবর্ষের বাজেট (Budget 2024) পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitaraman)। দ্রব্যমূল্য থেকে শুরু করে বেকারত্ব বৃদ্ধির হারকে গুরুত্ব না দিয়ে সোমবার নির্মলা গত আর্থিক বর্ষের স্থিতিশীল অর্থনীতির (Stable Economy) কথা জানিয়েছেন। শুধুমাত্র জিডিপির ঘাড়ে চেপে দেশকে চরম আর্থিক উন্নতিতে দেখানোর মরিয়া প্রয়াস করেছেন। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) ২০২৫ আর্থিক বর্ষে মুদ্রাস্ফীতির হার ৪.৫ বলে আশঙ্কা প্রকাশ করে। সেই মুদ্রাস্ফীতিকেও নিয়ন্ত্রণে বলে লোকসভার বাজেট অধিবেশনের শুরুতে দাবি করেন অর্থমন্ত্রী। বিশেষজ্ঞদের একাংশ বলছেন নির্মলার কথাতেই পরিষ্কার হয়ে গেছে, কতটা জনবিরোধী হতে চলেছে এবারের পূর্ণাঙ্গ বাজেট। তাই সাধারণ মানুষের এই নিয়ে খুব একটা আগ্রহ নেই।

ফেব্রুয়ারির গোড়াতে সাধারণত বাজেট পেশ করা হয়ে থাকে কিন্তু লোকসভা নির্বাচনের (Loksabha Election) কারণে এ বছর পয়লা ফেব্রুয়ারি অন্তর্বর্তী বাজেট পেশ করা হয়। সংসদে বাজেট পেশ করার পর সমস্ত নথি সরকারি ওয়েবসাইট www.indiabudget.gov.in-এ হিন্দি এবং ইংরেজি ভাষায় পিডিএফ ফর্ম্যাটে আপলোড হবে। সপ্তম বারের জন্য বাজেট পেশ করতে চলেছেন নির্মলা। বাজেটের একটা অন্যতম গুরুত্বপূর্ণ দিক হচ্ছে রেল ব্যবস্থা। অতীতে আলাদাভাবে রেল বাজেট পেশ করা হলেও, বর্তমানে মূল বাজেটেরই অন্তর্গত থাকে এই বাজেট। যেভাবে একের পর এক ট্রেন দুর্ঘটনার খবরে সংসদ উত্তাল হয়েছে, যাত্রী সুরক্ষা নিয়ে কেন্দ্রের ছিনিমিনি খেলার করার সমালোচনা করে জবাবদিহি করেছে বিরোধীরা। সেখান থেকে দাঁড়িয়ে এবারের বাজেটে রেলের সুরক্ষা নিয়ে কোন বিশেষ ঘোষণা করবেন কি অর্থমন্ত্রী? এর পাশাপাশি বাংলার বরাদ্দের দিকেও নজর থাকবে। আগামী অর্থবর্ষে (২০২৪-২৫) দেশের আর্থিক বৃদ্ধির হারের অনুমান রাখা হয়েছে ৬.৫ শতাংশ থেকে ৭ শতাংশ। ২০২৩-২৪ অর্থবর্ষের জিডিপি বৃদ্ধির হার হতে চলেছে অন্তত ৮.২ শতাংশ। চলতি অর্থবর্ষের চারটি ত্রৈমাসিকের মধ্যে তিনটিতেই আর্থিক বৃদ্ধির হার ৮ শতাংশের বেশি থাকবে। আর এই মাপকাঠিতেই নাকি বিচার হবে দেশের অর্থনীতি শক্ত খুঁটির উপর দাঁড়িয়ে রয়েছে। অর্থনৈতিক বিশ্লেষকরা বলছেন ২০২৩-২৪ অর্থবর্ষ থেকেই নতুন আয়কর পরিকাঠামো কার্যকর হয়েছে। সেক্ষেত্রে আয়কর খাতে কি কোন বড় ঘোষণা হওয়ার সম্ভাবনা রয়েছে? সংশয়ে আমজনতা।

বাজেট অধিবেশনে সরকারকে কোণঠাসা করতে এককাট্টা বিরোধীরা।রণকৌশল সাজাতে এদিন সকালেই সংসদে বৈঠকে বসছে কংগ্রেস পার্লামেন্টারি পার্টি। থাকবেন স্বয়ং কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী। বাজেট পেশের পরেই সরকারকে আক্রমণের স্ট্র্যাটেজি চূড়ান্ত করতে বৈঠকে বসছে ইন্ডিয়া জোটও। মঙ্গলবার রাতে বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গের বাসভবনে ইন্ডিয়া জোটের সংসদীয় দলের নেতাদের বৈঠক রয়েছে বলে খবর মিলেছে।

Previous articleরেলের চূড়ান্ত গাফিলতি! ওভারহেড তার ছিঁড়ে পড়ে রইল লাইনে, প্রশ্নের মুখে যাত্রী সুরক্ষা
Next articleBreakfast Sports : ব্রেকফাস্ট স্পোর্টস