বাজেটে চূড়ান্ত বৈষম্য! বুধবার সকাল থেকেই তৃণমূল-সহ বিরোধীদের বিক্ষোভে উত্তাল সংসদ

বাজেটে (Union Budget) চূড়ান্ত বঞ্চনার অভিযোগ! বুধবার সকাল থেকেই সংসদের (Parliament) মকরদ্বারে বিক্ষোভ বিরোধী জোট ইন্ডিয়ার (INDIA)। মঙ্গলবারই বাজেট পেশের পর বিরোধীরা যে সংসদে ঝড় তুলবেন তার আভাস মিলেছিল। তাৎপর্যপূর্ণভাবে বাজেট পেশের পরই বিরোধীরা বিক্ষোভ দেখাতে শুরু করলে অধিবেশন মুলতবি করে দেয় মোদি সরকার। কিন্তু তাতেও দমানো যায়নি বিরোধীদের। সংসদ ভবনের বাইরে রীতিমতো ক্ষোভ উগরে দেন ইন্ডিয়ার হেভিওয়েট রাজনীতিকরা। তৃণমূলের (TMC) সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় মঙ্গলবার এই বাজেটকে ‘বাংলা বিরোধী’ বলে মোদি সরকারের বিরুদ্ধে তোপ দেগে সাফ জানিয়েছিলেন বুধবার থেকেই বাজেট ইস্যুতে উত্তপ্ত হবে সংসদ। আর সেই মতোই বুধবার সকাল থেকেই বাজেটে বৈষম্যের অভিযোগ তুলে বিক্ষোভ ইন্ডিয়ার প্রতিনিধিদের।
তৃতীয়বারের জন্য সরকার গঠনের পর মঙ্গলবার পূর্ণাঙ্গ বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বাজেট পেশের পরই দেখা যায়, শুধুমাত্র শরিক নীতীশ কুমার ও চন্দ্রবাবু নাইডুর বিহার ও অন্ধ্রপ্রদেশে ঢালাও ঘোষণা করা হয়েছে। বাকি রাজ্যগুলির প্রতি বঞ্চনা করেছে মোদি সরকার। বিকাশের পুরো লাভ শুধুমাত্র নীতীশ, চন্দ্রবাবুদের জন্য। তার প্রতিবাদেই বিরোধীদের বিক্ষোভে দিল্লির পারদ রীতিমতো চড়ছে। এদিন তৃণমূল সাংসদদের পাশাপাশি কংগ্রেস ও সমাজবাদী দলের সাংসদদের মোদি সরকারের বিরুদ্ধে লাগাতার বঞ্চনার অভিযোগ তোলা হচ্ছে। পাশাপাশি স্লোগান উঠছে ‘কুর্সি বাঁচাও বাজেট, বাংলা বিরোধী বাজেট’। তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র, দোলা সেন, সাগরিকা ঘোষ, কল্যাণ বন্দ্যোপাধ্যায়রা সকাল থেকেই মোদিকে সরানোর দাবিতে সোচ্চার হয়েছেন। এদিন তৃণমূল সাংসদ সৌগত রায় জানান, শুধুমাত্র নীতীশ কুমার ও চন্দ্রবাবু নাইডুর প্রতি পক্ষপাতিত্ব করেছেন মোদি সরকার। কুর্সি বাঁচাতে এই বাজেট। বিহার ও অন্ধ্রপ্রদেশ ছাড়া সব রাজ্যের ভাগ্যে কিছুই জোটেনি। জিরো গ্যারান্টি, জিরো ওয়ারেন্টি‌।
এদিনের বিক্ষোভে তৃণমূল সাংসদদের পাশাপাশি বিক্ষোভ দেখান বিরোধী দলনেতা রাহুল গান্ধী, কংগ্রেস সাংসদ সোনিয়া গান্ধী, মল্লিকার্জুন খাড়গে। বিক্ষোভ দেখাচ্ছেন সমাজবাদী সুপ্রিমো অখিলেশ যাদবও। এদিন অখিলেশের দাবি, এই বাজেট বিহার, অন্ধ্রপ্রদেশের বাজেট। বিহারের জন্য ঢালাও বরাদ্দ ঘোষণা হলেও পড়শি রাজ্যগুলির জন্য সান্ত্বনা ছাড়া কিছুই মেলেনি। তিনি বলেন, শুধুমাত্র কুর্সি বাঁচাতে এমন জনবিরোধী বাজেট তৈরি করেছে মোদি সরকার। তবে সকালের পরিস্থিতি যেদিকে এগোচ্ছে তা দেখে পরিষ্কার এই জনবিরোধী বাজেট নিয়ে বিক্ষোভ আরও তীব্রতর হবে। শেষ পাওয়া খবর, লোকসভায় ও রাজ্যসভায় অধিবেশন শুরু হলেও বাইরে বিক্ষোভ দেখাচ্ছেন তৃণমূল-সহ বিরোধীরা।

Previous articleলাগাতার বৃষ্টিতে মোদিরাজ্যে বাড়ি ভেঙে মৃত্যু ৩ মহিলার! দিল্লিতেও হলুদ সতর্কতা জারি 
Next articleটানা বৃষ্টির জেরে ‘মৃত্যুপুরী’ ইথিওপিয়া! ভয়াবহ ভূমিধসে মৃত ২২৯