ডুরান্ড চ্যাম্পিয়ন হলে কত টাকা পাবে বাংলার তিন প্রধান ? রইল আপডেট

হাতে আর মাত্র একদিন, তারপরই শুরু ২০২৪ ডুরান্ড কাপ। যুবভারতী ক্রীড়াঙ্গনে প্রথম ম্যাচে নামছে মোহনবাগান সুপার জায়ান্ট। বাগানের সামনে ডাউনটাউন

ছবি : দেবস্মিত মুখোপাধ্যায়

হাতে আর মাত্র একদিন, তারপরই শুরু ২০২৪ ডুরান্ড কাপ। যুবভারতী ক্রীড়াঙ্গনে প্রথম ম্যাচে নামছে মোহনবাগান সুপার জায়ান্ট। বাগানের সামনে ডাউনটাউন হিরোস এফসি। সেই ম্যাচের আগে শহরে হয়ে গেল ডুরান্ড কাপের সাংবাদিক সম্মেলন। যেখেনে উপস্থিত ছিলেন রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস, ক্রীড়াপ্রতিমন্ত্রী মনোজ তিওয়াড়ি।  ২৭ জুলাই থেকে শুরু ডুরান্ড। তবে তার আগে জানা গেল ডুরান্ড কাপের পুরস্কারমূল্য। ডুরান্ড কাপের মোট পুরস্কার মূল্য ১ কোটি টাকা। বৃহস্পতিবার কলকাতায় ডুরান্ড কাপের সাংবাদিক সম্মেলনে এব্যাপারে জানানো হয় সেনাবাহিনীর পক্ষ থেকে। এবারের ডুরান্ড কাপে অংশ নিচ্ছে ২৪টি দল। তাদের ভাগ করা হয়েছে ছ’টি গ্রুপে। প্রতি গ্রুপে থাকবে চারটি করে টিম। এবার দেখে নেওয়া যাক এবারের ডুরান্ড কাপ জিতলে কত টাকা পাবে চ্যাম্পিয়নরা?

ছবি : দেবস্মিত মুখোপাধ্যায়

গতবারের মতো এবারেও মোট ১ কোটি টাকা পুরস্কারমূল্য ঘোষণা করা হয়েছে ডুরান্ডের পক্ষ থেকে। যার মধ্যে চ্যাম্পিয়ন দল পাবে ৬০ লক্ষ টাকা। আর রানার্স দল পাবে ৩০ লক্ষ টাকা। বাকি ১০ লক্ষ টাকা ভাগ করে দেওয়া হবে গোল্ডেন বুট বিজয়ী, গোল্ডেন বল, গোল্ডেন গ্লাভস এবং বিভিন্ন ম্যাচের ম্যান অফ দ্য ম্যাচের মধ্যে। এদিকে বাংলার তিন বড় ক্লাব সহ বাংলা ফুটবলের নিয়ামক সংস্থা আইএফএ-কে প্রতিটি ম্যাচের বেশকিছু ফ্রি টিকিট দেওয়া হবে বলে জানিয়েছেন রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস।

ডার্বি ম্যাচ ছাড়া বাকি সমস্ত ম্যাচে ৫ হাজার করে ফ্রি টিকিট দেওয়া হবে তিন ক্লাবকে। আর বাংলা ফুটবলের নিয়ামক সংস্থা পাবে ১২০০ ফ্রি টিকিট। পাশাপাশি ডার্বি ম্যাচের জন্যও মোহনবাগান পাবে ৫হাজার টিকিট। ইস্টবেঙ্গলও পাবে সোমসংখ্যক টিকিট। আর মহমেডানকে দেওয়া হবে ২৫০টি টিকিট। আইএফএ এক্ষেত্রেও ১২০০ টিকিট পাবে। কিশোর ভারতীতে ম্যাচ হলে তিন প্রধান পাবে ২ হাজার করে টিকিট। ৫০০ টিকিট পাবে আইএফএ।

এদিকে ডুরান্ড কাপের ম্যাচের পর বাড়ি ফেরা নিয়ে সমস্যা হতে পারে সাধারণ সমর্থকদের। সেকথা মাথায় রেখে বিশেষ ব্যবস্থা নিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার। এমনটাই জানিয়েছেন রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস। তিনি বলেন, ‘শুধু ক্রীড়া দপ্তর নয়, সমস্ত দপ্তরই ডুরান্ড কমিটিকে সমস্ত ভাবে সাহায্য করছে। যাতে এই টুর্নামেন্ট ভালভাবে সম্পন্ন করা যায়, রাজ্য সরকার সেদিকেই নজর রাখছে। ”

আরও পড়ুন- প্যারিস অলিম্পিক্সের শুরুতেই দুরন্ত ছন্দে ভারতের তিরন্দাজির মেয়েরা


Previous articleবিধানসভায় শুভেন্দু-তপন বিতর্কে দু’পক্ষকে ‘সংযত’ থাকার পরামর্শ স্পিকারের
Next articleমৃত নই জীবিত, প্রমাণ করতে খুনের চেষ্টা রাজস্থানের বাসিন্দার!