আবেগ এবং ইতিহাস ছুঁয়ে উত্তর কলকাতায় মোহনবাগান দিবসের বর্ণাঢ্য অনুষ্ঠানে অমর একাদশকে শ্রদ্ধার্ঘ্য

মোহনবাগান রত্ন সহ বিভিন্ন পুরস্কার দেওয়া হয় এই দিনে। এবারে মোহনবাগান রত্ন পাচ্ছেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গোপাধ্যায়

সব খেলার সেরা বাঙালির তুমি ফুটবল। এই ফুটবলের সঙ্গে জড়িয়ে রয়েছে বাঙালির বহু আবেগ ও ইতিহাস। এবং বাঙালির সেই আবেগের আরেক নাম মোহনবাগানও বটে। আজ ২৯ শে জুলাই মোহনবাগান দিবস। উত্তর কলকাতার মোহনবাগান লেন থেকে ময়দানে ক্লাবের তাঁবু পর্যন্ত সকালে অনুষ্ঠিত হলো এক বর্ণাঢ্য শোভাযাত্রা। উপস্থিত ছিলেন দেবাশিস দত্ত, অতীন ঘোষ, কুণাল ঘোষ-সহ মোহনবাগান ক্লাবের কর্মসমিতির সদস্যরা।

এবারই প্রথম কর্মসমিতি সিদ্ধান্ত নেয়, মোহনবাগান দিবসের মূল অনুষ্ঠান হবে ক্লাবের ধাত্রীভূমি উত্তর কলকাতার মোহনবাগান লেনে। ১৯১১ সালের এই দিনেই ইস্ট ইয়র্কশায়ারকে হারিয়ে প্রথমবার আইএফএ শিল্ড জিতেছিল মোহনবাগান। ধুলোয় মিশেছিল ব্রিটিশ ঔদ্ধত্য। মোহনবাগান দিবস উপলক্ষ্যে সকাল থেকে ময়দানের সবুজ-মেরুণ তাবুতে শুরু হয়ে গিয়েছে নানা অনুষ্ঠান। পতাকা উত্তোলন, অমরজ্যোতি প্রজ্জ্বলন থেকে বিকেলে রয়েছে বর্ণাঢ্য অনুষ্ঠান।

মোহনবাগান রত্ন সহ বিভিন্ন পুরস্কার দেওয়া হয় এই দিনে। এবারে মোহনবাগান রত্ন পাচ্ছেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গোপাধ্যায়। এছাড়া এবারে প্রতুল চক্রবর্তী পুরস্কার অর্থাৎ সেরা রেফারি পুরস্কার পাচ্ছেন দিলীপ সেন, সেরা সমর্থক বাপি মাঝি, অজয় পাশওয়ান। সেরা হকি প্লেয়ায় সৌরভ পাশিম, মতি নন্দী পুরস্কার অর্থাৎ সেরা সাংবাদিক হচ্ছেন দেবাশিস দত্ত, সেরা কার্যকর্তা অঞ্জন মিত্র পুরস্কার পাচ্ছেন সৌরভ পালসেরা।

সেরা ফুটবলারের সম্মান দেওয়া হচ্ছে দিমিত্রি পেত্রাতোসকে। সেরা ফরোয়ার্ডের সম্মান পাচ্ছেন মনবীর সিং। লাইফটাইম অ্যাচিভমেন্ট প্রয়াত বিমল মুখোপাধ্যায়, সেরা জুনিয়র ফুটবলার সুহেল ভাট। অমর একাদশের মূর্তি বসার পরে এটাই প্রথম মোহনবাগান দিবস। মোহনবাগান লেন থেকে বিভিন্ন জায়গায় বিভিন্ন ফ্যান গ্রুপ মোহনবাগান দিবস পালন করেন আজ। এবার আবার মোহনবাগানের সিনিয়র দল মোহনবাগান দিবসেই নিজেদের অনুশীলন শুরু করল নতুন কোচ মোলিনার অধীনে।

 

Previous articleনতুন দলের সূচনা করে আত্মপ্রকাশের দিনক্ষণ ঘোষণা! প্রশান্তের নয়া চালে বিপাকে নীতীশ 
Next articleভাঙল ২৫ বছরের রেকর্ড! লাফিয়ে বাড়ছে জম্মু ও কাশ্মীরের তাপমাত্রা, স্কুল বন্ধের নির্দেশ প্রশাসনের