ধ্বংসস্তুপের মাঝে প্রাণের খোঁজ, ওয়েনাড়ে ১০০ বাড়ি বানাবে কংগ্রেস

আমরা এখানে এসেছি যে কোনও পথে সাহায্য় করতে। কংগ্রেস পরিবারের পক্ষ থেকে প্রতিশ্রুতি দিতে চাই এখানে ১০০-র বেশি বাড়ি তৈরি করে দিতে

শুক্রবার সকাল পর্যন্ত ৩০৮ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে কেরালার ওয়েনাড় থেকে। তবে অন্ধকারে ছোট্ট আশার আলো হয়ে ধ্বংসস্তূপ থেকে জীবিত ফিরেছেন চারজন। তাঁদের চিকিৎসার জন্য দ্রুত পদক্ষেপ নেয় প্রশাসন। অন্যদিকে ওয়ানাড়ের দুর্দশায় পাশে দাঁড়িয়ে অন্তত ১০০ বাড়ি তৈরি করে দেওয়ার দায়িত্ব নেওয়ার কথা ঘোষণা করলেন রাহুল গান্ধী।

ভারতীয় সেনা বৃহস্পতিবারেই বেইলি ব্রিজ তৈরি সম্পূর্ণ করে ওয়েনাড়ের মেপ্পাডির দূরবর্তী এলাকায় যোগাযোগ করতে সক্ষম হয়েছে। তারই মধ্যে শুক্রবার সকালে পদভেট্টি কুন্নু এলাকায় চারজনকে জীবিত উদ্ধার করে ভারতীয় সেনা জওয়ানরা। তাঁদের মধ্যে দুজন মহিলা। দুজনেরই পায়ে চোট রয়েছে বলেও জানা গিয়েছে। ইতিমধ্য়েই পুলিশ ও রাজস্ব বিভাগের পক্ষ থেকে নিখোঁজদের তালিকা তৈরির কাজ শুরু করা হয়েছে।

বৃহস্পতিবারই ভূমিধ্বস বিধ্বস্ত ওয়েনাড়ে পৌঁছেছেন লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী। বিধ্বস্ত এলাকা পরিদর্শনের পাশাপাশি ত্রাণশিবিরে গিয়ে বাসিন্দাদের সঙ্গেও কথা বলেন তিনি। শুক্রবার তিনি মেপ্পাডি জেলার চুড়ামালায় যান। বন দফতরে প্রশাসনের থেকে ক্ষয়ক্ষতির খতিয়ান নেন। সঙ্গে ছিলেন ওয়ানাড়ের কংগ্রেস প্রার্থী প্রিয়াঙ্কা গান্ধীও। এছাড়াও কংগ্রেসের সাধারণ সম্পাদক কে সি ভেনুগোপাল।

এই পরিস্থিতিতে যে কোনওভাবে ওয়েনাড় ও কেরালার মানুষের পাশে থাকার বার্তা দেন রাহুল। তিনি বলেন, “আমরা এখানে এসেছি যে কোনও পথে সাহায্য় করতে। কংগ্রেস পরিবারের পক্ষ থেকে প্রতিশ্রুতি দিতে চাই এখানে ১০০-র বেশি বাড়ি তৈরি করে দিতে।” সেই সঙ্গে তিনি জানান ওয়েনাড়ের পাশাপাশি কেরালার বহু জায়গা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ। এই বিষয়টিই দিল্লিতে সংসদে পেশ করার কথা জানান তিনি। এই দুর্ভাগ্যজনক পরিস্থিতিকে আলাদভাবে সামলানোর অনুরোধ জানান তিনি।

Previous articleভোটে হেরে বিজেপির প্রতিহিংসা, হিরণের ইলেকশন পিটিশন মামলায় নোটিশ পেলেন দেব
Next articleওয়ানাড়ের ভূমিধসের সতর্কবার্তা পরীক্ষামূলক স্তরে রয়েছে, মুখ খুলল জিএসআই