পাম অ্যাভিনিউ হবে বুদ্ধদেব ভট্টাচার্য সরণী! উদ্যোগ কলকাতা পুরসভার

সাত্তাতরে প্রথম বিধায়ক হওয়ার পর ট‌্যাংরা সরকারী হাউজিং ছেড়ে কয়েকদিন ছিলেন এসএন ব‌্যানার্জি রোডে। তার পর থেকে বুদ্ধবাবুর পাকাপাকি ঠিকানা ৫৯ পাম অ‌্যাভিনিউ, ব্লক এ ফ্ল‌্যাট ওয়ান। সারাভারতের বিখ্যাত মানুষের পায়ের ধূলো পড়েছে এই বাড়িতে। বৃহস্পতিবার সেই বাড়ি থেকেই শেষবারের মতো চলে গেলেন বুদ্ধদেব ভট্টাচার্য। (Budhadev Bhattachariya) এবার তাঁর নামেই রাস্তার নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিতে চলেছেন কলকাতা পুরসভা।

আজ, শুক্রবার চোখের জলে শেষ বিদায় প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে (Budhadev Bhattachariya)। বুদ্ধবাবুকে শেষ শ্রদ্ধা জানাতে আলিমুদ্দিন থেকে এজেসি বোস রোড হয়ে শিয়ালদহগামী এনআরএস হাসপতালের রাস্তায় রাস্তায় উপছে পড়ছে মানুষের ভিড়। কাঁদছেন অসংখ্য কর্মী, সমর্থক। রাজ্য সরকারের গান স্যালুট আগেই ফিরিয়ে দিয়েছে সিপিআইএম। তবে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে সম্মান জানাতে বিশেষ উদ্যোগ নিতে চলেছে কলকাতা পুরসভার। শোনা যাচ্ছে, নাম বদল হতে পারে পাম অ‌্যাভিনিউয়ের।

আদপে উত্তর কলকাতার বাসিন্দা হলেও রাজনীতি থেকে অবসরের আগে ও পরে দীর্ঘদিন দক্ষিণ কলকাতার পাম অ‌্যাভিনিউয়ের আবাসন ছিল প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যর স্থায়ী ঠিকানা। জানা যাচ্ছে, এবার সেই রাস্তার নাম বদলে রাখা হবে “বুদ্ধদেব ভট্টাচার্য‌ সরণী”। বিষয়টি নিয়ে শীঘ্রই আলোচনা হবে কলকাতা পুরসভায়। সবকিছু ঠিকঠাক থাকলে এবং তাঁর পরিবার ও পার্টি আপত্তি না জানালে পুরসভার পক্ষ থেকে নতুন নামের নাম ফলক লাগানো হবে পাম অ‌্যাভিনিউয়ে, পুরসভা সূত্রে এমনটাই জন্য যাচ্ছে।

এর আগেও তৃণমূল জমানায় রাজনৈতিক বিশিষ্টজনদের সম্মান দিয়ে কলকাতার অনেক রাস্তার নাম বদল করা হয়েছে বা নতুন নামকরণ করা হয়েছে। প্রাক্তন মুখ‌্যমন্ত্রী প্রফুল্ল সেনের নামে কলোনি রয়েছে কলকাতায়। এছাড়াও নানা রাজনৈতিক নেতার নাম নিয়ে তৈরি হয়েছে বেশ কিছু পার্ক ও উদ্যান। জ্যোতি বসুর নামে রয়েছে জ্যোতি বসু পার্ক। প্রাক্তন মুখ‌্যমন্ত্রী সিদ্ধার্থ শংকর রায়ের নামে সিদ্ধার্থ শংকর রায় স্মৃতি উদ‌্যান। রাজ্যের প্রাক্তন মন্ত্রী সুব্রত মুখোপাধ‌্যায়ের নামেও রয়েছে উদ্যান। কংগ্রেস নেতা তথা দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ‌্যায়ের নামেও রাস্তা-পার্কের নামকরণের কথা বলেছিলেন মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায়। এবার সেই পথেই পাম অ্যাভিনিউয়ের নাম বুদ্ধদেব ভট্টাচার্য‌ সরণী করার উদ্যোগ পুরসভার।

আরও পড়ুন: আলিমুদ্দিনে বুদ্ধদেব ভট্টাচার্যকে শেষ শ্রদ্ধা জানাতে বাইরে নেমেছে অনুরাগীদের ঢল

 

Previous articleকলকাতা লিগে দুরন্ত জয় ইস্টবেঙ্গলের, ইস্টার্ন রেলওয়েকে হারাল ৩-০ গোলে
Next articleNEET-PG স্থগিতের আর্জি খারিজ! পড়ুয়াদের ‘স্বার্থে’ দরাজ সুপ্রিম কোর্ট