কেন্দ্রের গাইড লাইন নিয়ে মিথ্যাচার! তথ্য দিয়ে বিরোধীদের ধুয়ে দিলেন কুণাল

আর জি করের নির্যাতিতাকে ক্ষতিপূরণ দেওয়ার কথা নিয়ে অশ্লীল ইঙ্গিত করেছে বিরোধীরা। ন্যাশনাল লিগাল সার্ভিস অথরিটির রিপোর্ট পেশ করে বুধবার বিরোধীদের কুরুচিকর অশ্লীল ইঙ্গিতকে ধুয়ে দিলেন তৃণমূলের (TMC) প্রাক্তন সাংসদ কুণাল ঘোষ (Kunal Ghosh)। রিপোর্টের খতিয়ান তুলে ধরে তিনি জানান, ধর্ষণ, খুন, শ্লীলতাহানির ক্ষেত্রে ক্ষতিপূরণে ন্যাশনাল গাইডলাইন (Guide Line) রয়েছে। সেখানে লস অফ লাইফে ন্যূনতম ৫ লাখ টাকা এবং সর্বোচ্চ ১০ লাখ টাকা দেওয়ার গাইডলাইন বেঁধে দেওয়া আছে। নির্যাতিতাকে ক্ষতিপূরণ হিসেবে রাজ্য যে ১০ লাখ টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে তাকে ‘রেট বেঁধে দেওয়া’ বলে মন্তব্য করে ঘৃণ্য রুচির পরিচয় দিয়েছে বিরোধীরা। তীব্র ক্ষোভ প্রকাশ করেন কুণাল।এই বিষয়টির কড়া ভাষায় নিন্দা করে প্রাক্তন সাংসদ বলেন, “রেট বেঁধে দেওয়া” কোন ধরনের ভাষা? এরপর এই তিনি সেই রিপোর্ট তুলে ধরে বলেন, এই তালিকা সারাদেশের জন্য প্রযোজ্য। অপরাধের নিরিখে সেখানে একটা গাইডলাইন আছে- কোন ক্ষেত্রে কতটা ক্ষতিপূরণ দেওয়া যায়। এই নৃশংস ঘটনায় রাজ্য যদি সর্বোচ্চ ক্ষতিপূরণের কথা বলে কর্তব্য পালন করে তাহলে কি তার মানে রেট বেঁধে দেওয়া? এগুলি এমন ক্ষতি যা টাকা দিয়ে পূরণ করা যায় না। এটা সারা দেশের গাইড লাইন।

কুণালের (Kunal Ghosh) কথায়, বিজেপিশাসিত কোনও রাজ্যেও যদি এই ধরনের ধর্ষণের ঘটনা ঘটে তাহলেও এই ক্ষতিপূরণই দেওয়া হবে। এই গোটা বিষয়টি আইনের মধ্যে বাঁধা। এরপরেই এই কুৎসিত মন্তব্যকে তীব্র ধিক্কার জানিয়ে তৃণমূল নেতা বলেন, গোটা বিষয়টি জেনে নিয়ে তারপরে মন্তব্য করা উচিত।

এদিকে, এই ঘটনার পরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) পদত্যাগের দাবি তুলছে বিরোধীরা। পাল্টা তৃণমূলের প্রশ্ন, বিজেপিশাসিত উত্তরপ্রদেশ, মণিপুর, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, মহারাষ্ট্রে যে নারকীয় নারী নির্যাতনের ঘটনা ঘটেছে সেখানে মুখ্যমন্ত্রীরা কতবার পদত্যাগ করেছেন? রাজ্যে যখন সিপিআইএম ক্ষমতায় ছিল তখন বানতলা, ধানতলা কিংবা কোচবিহারে ধর্ষণের ঘটনায় তৎকালীন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু কি পদত্যাগ করেছিলেন? এক্ষেত্রে মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগের যে দাবি উঠছে তা সাধারণ মানুষের আবেগকে বিপথে চালিত করে রাজনৈতিক অভিসন্ধিকে কায়েম করারই চেষ্টা।






Previous articleতিন মাসের ৫১৩ কোটি টাকা বেতন পাননি, পিএসজির বিরুদ্ধে উয়েফার কাছে অভিযোগ এমবাপের
Next articleডুরান্ড কাপে স্বপ্নভঙ্গ, লাজংয়ের কাছে হেরে বিদায় ইস্টবেঙ্গলের