অ্যাপ নির্ভর পণ্য সরবরাহকারী সংস্থার কর্মীদের সামাজিক সুরক্ষা দেবে রাজ্য

রাজ্য় সরকার সামাজিক সুরক্ষা প্রকল্পের কুপন বা কার্ড সংগ্রহ করে সংশ্লিষ্ট সংস্থাগুলিকে দেবে। তারাই তা নিজেদের কর্মীদের মধ্যে বণ্টন করবে।

রাজ্য সরকার সুইগি, জ্যোমাটোর মত অ্যাপ নির্ভর পণ্য সরবরাহকারী সংস্থার কর্মীদের সামাজিক সুরক্ষা দেবে।ন্যূনতম মজুরি, দুর্ঘটনা বিমা সহ অন্যান্য সুযোগ সুবিধে দিতে এই কর্মীদের জন্য একটি কল্যাণ পর্ষদ  তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। সম্প্রতি, নবান্নে এই বিষয়ে একটি বৈঠকও হয়েছে। অর্থ, শ্রম এবং পরিবহণ দফতরের উচ্চ পদস্থ অফিসাররা বৈঠকে অংশ নিয়েছিলেন। পরিবহণমন্ত্রী বলেন,  রোদ, ঝড়-বৃষ্টি উপেক্ষা করে রাতের বেলাতেও বাড়ি বাড়ি পরিষেবা দিয়ে থাকেন সংস্থার কর্মীরা। তাদের স্বীকৃতি দিতেই রাজ্য সরকার এই পরিকল্পনা নিয়েছে। তিনি জানান রাজ্য় সরকার সামাজিক সুরক্ষা প্রকল্পের কুপন বা কার্ড সংগ্রহ করে সংশ্লিষ্ট সংস্থাগুলিকে দেবে। তারাই তা নিজেদের কর্মীদের মধ্যে বণ্টন করবে।

ভারতে বর্তমানে লাফিয়ে লাফিয়ে বাড়ছে গিগ শ্রমিকদের সংখ্যা। যদিও সংখ্যায় উল্লেখযোগ্য বৃদ্ধি ঘটলেও এই শ্রমিকদের নেই কোনও সামাজিক সুরক্ষা। সম্প্রতি প্রকাশিত এক সমীক্ষা রিপোর্ট অনুসারে, অ্যাপ ভিত্তিক ক্যাব চালক থেকে গিগ শ্রমিকদের প্রতিদিন কাজ করতে হয় ১০ ঘণ্টা বা তার বেশি। যাদের প্রায় ৪৫ শতাংশের দৈনিক রোজগার ৫০০ টাকারও কম।সমীক্ষা রিপোর্ট অনুসারে অ্যাপ ভিত্তিক ডেলিভারি কর্মীদের ৩৪ শতাংশের বেশি কর্মী মাসে ১০ হাজার টাকার কম রোজগার করেন। যদিও তাদের ৭৮ শতাংশকেই প্রতিদিন ১০ ঘণ্টার বেশি কাজ করতে হয়। এছাড়াও তাদের সামাজিক সুরক্ষাও নেই। ওই সমীক্ষা রিপোর্টে আরও জানানো হয়েছে ৭৬ শতাংশ ডেলিভারি কর্মীরা তাদের ন্যূনতম চাহিদা পূরণ করতে পারেন না।

অন্যদিকে অ্যাপ ভিত্তিক ক্যাব চালকদের ৮০ শতাংশই জানিয়েছেন, কোম্পানি তাদের যে কমিশন দেয় তাতে ক্ষুব্ধ। এদের অনেকেই জানিয়েছেন, কোম্পানি তাদের কাছ থেকে প্রতি যাত্রায় কমিশন বাবদ ৩১ থেকে ৪০ শতাংশ কেটে নেয়। যদিও তারা দাবি করে মাত্র ২০ শতাংশ কমিশন নেওয়ার। অ্যাপ ভিত্তিক ক্যাব চালকদের মধ্যে ৮৩ শতাংশ দৈনিক ১০ ঘণ্টা গাড়ি চালান। ৬০ শতাংশ গাড়ি চালান ১২ ঘণ্টা এবং প্রায় এক তৃতীয়াংশ গাড়ি চালান প্রতিদিন গড়ে ১৪ ঘণ্টা।

Previous articleব্রিটিশ প্রথা! সমাবর্তনে ব্ল্যাক রোব-ক্যাপে নিষেধাজ্ঞা কেন্দ্রের
Next articleএবার বাংলাদেশের ক্রিকেটার শাকিবের বিরুদ্ধে দায়ের খু.নের মামলা!