লেবাননে হা.মলা ইজরায়েলের, পাল্টা ৩০০ মি.সাইল হা.না হিজবুল্লার

৪৮ ঘণ্টার জন্য দেশ জুড়ে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

যুদ্ধ পরিস্থিতিতে উত্তপ্ত পশ্চিম এশিয়া।একের পর এক হামলায় ভয়াবহ পরিস্তিতি।এবার লেবাননে হামলা চালাল ইজরায়েল।ইজরায়েলের গুরুত্বপূর্ণ সামরিক ঘাঁটিতে বেশ কয়েকটি ড্রোন হামলা চালিয়েছে তারা।  হিজবুল্লা  পাল্টা ৩০০ মিসাইল ছুড়েছে ইজরায়েলের সামরিক ঘাঁটি নিশানা করে। ইজরায়েলের পরবর্তী পদক্ষেপ ঠিক করতে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জরুরি ক্যাবিনেট বৈঠক ডেকেছেন। ৪৮ ঘণ্টার জন্য দেশ জুড়ে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

ইজরায়েল সামরিক বাহিনী জানিয়েছে, রবিবার ভোর থেকে লেবাননকে লক্ষ্য করে পূর্বনির্ধারিত হামলা চালানো হচ্ছে। ইজরায়েলি সামরিক বাহিনীর যুদ্ধবিমানগুলি চক্কর কাটতে শুরু করেছে লেবাননের আকাশে। হিজবুল্লার ঘাঁটি লক্ষ্য করে চলছে একের পর এক গোলাবর্ষণ।

হিজবুল্লার দাবি, তাদের সশস্ত্র বাহিনীর কমান্ডার ফুয়াদ সুকরের হত্যার পর থেকেই ইজরায়েলে হামলা চালানোর পূর্ব পরিকল্পনা নেওয়া হয়েছিল। সেই মতো ড্রোন মারফৎ এয়ার স্ট্রাইক চালানো হচ্ছে। রবিবার ভোরে পূর্ব পরিকল্পনা মতো ইজরায়েল প্রথম হামলা চালায় লেবাননে। বিবৃতি দিয়ে ইজরায়েলের সেনা আইডিএফ জানিয়েছে, উত্তর ও মধ্যে ইরানে হামলার ছক ছিল হিজবুল্লার। তাতে বাধা দিতেই অভিযান চালাচ্ছে ইজরায়েলের বায়ুসেনা। আরও দাবি, হিজবুল্লার কয়েক হাজার রকেট লঞ্চার ধ্বংস করা হয়েছে। হিজবুল্লা সেনা ঘাঁটি লক্ষ্য করে চলছে গোলা বর্ষণ।

প্রসঙ্গত, গত ১২ অগাস্ট লেবানন থেকে প্রায় ৩০টি রকেট ছোড়া হয়েছে বলে জানিয়েছিল ইজরায়েলি সেনা। ইজরায়েলের দাবি, অধিকাংশ ক্ষেপণাস্ত্রই পরিত্যক্ত জমিতে গিয়ে পড়েছিল।

 

Previous articleসৌরভ নন, কোচ হিসাবে দিল্লির ভাবনায় এই বিশ্বকাপজয়ী ক্রিকেটার : সূত্র
Next articleসম্পর্ক তলানিতে! SCO শীর্ষ সম্মেলনে যোগ দিতে মোদিকে আমন্ত্রণ পাকিস্তানের