পাকিস্তানকে মুখের উপর জবাব, রাষ্ট্রসংঘে যেন দুর্গার মতই অসুরনিধন বিদিশার

মহালয়ার সকালে অামবাঙালি চমৎকৃত হয়ে শুনল এক বঙ্গনারীর কূটনৈতিক যুদ্ধজয়ের কীর্তি। সুদূর নিউইয়র্কে রাষ্ট্রসংঘের সভায় যেন দুর্গারূপে পাক-অসুর নিধন করলেন ভারতীয় বিদেশ মন্ত্রকের নবীন অফিসার বিদিশা মৈত্র।

রাষ্ট্রসংঘের ভাষণে নির্বোধ হতাশায় যুদ্ধের জিগির তুলে কূটনীতির সীমা লঙ্ঘন করেছিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তার জবাব দিতেই আন্তর্জাতিক মঞ্চে ভারতের হাতিয়ার হন স্থায়ী মিশনের ফার্স্ট সেক্রেটারি বিদিশা মৈত্র। বিদেশ মন্ত্রকের এই নবীন মহিলা অফিসারের শাণিত যুক্তিতে বিশ্বমঞ্চে ফের একবার মুখ পুড়ল পাকিস্তানের, আর প্রশংসা পেল ভারত। ইমরানের আগাগোড়া ভারত-বিদ্বেষী ভাষণ যে আদতে পাকিস্তানের সন্ত্রাস আর ঘৃণা ছড়ানোর নীতিকেই স্পষ্ট করেছে, তা বোঝালেন বিদিশা। বললেন, যে ব্যক্তি রাষ্ট্রসংঘের সভায় দাঁড়িয়ে পরমাণু যুদ্ধের হুমকি দিতে পারেন তিনি শুধু দায়িত্বজ্ঞানহীনই নন, তাঁর ভাবমূর্তিও রাষ্ট্রনেতাসুলভ নয়। বিভাজনের পরিকল্পনা থেকেই ঘৃণা, সংঘর্ষ ও সন্ত্রাসের পরিবেশ তৈরি করছে পাকিস্তান, বক্তব্য বিদিশার।

আরও পড়ুন – ইমরানের গায়ের চামড়াটা একটু বেশি মাত্রায় পুরু

রাষ্ট্রসংঘে ইমরান ও পাকিস্তানকে মুখতোড় জবাব দিয়ে বিদিশা মৈত্র এখন দেশের নয়া তারকা। দিল্লির প্রবাসী বাঙালি বিদিশার পরিবার আদতে এলাহাবাদের বাসিন্দা। বিদিশার বাবার কর্মসূত্রে তাঁরা আসেন দিল্লিতে। বিদিশার বাবাও বিদেশমন্ত্রকে চাকরি করতেন। আইএফএস হওয়ার আগে বিদিশা চাকরি করতেন ইন্ডিয়ান রেভিনিউ সার্ভিসে। দীর্ঘ প্রবাসে থেকেও ঝরঝরে বাঙলা বলতে পারেন বিদেশ মন্ত্রকের অফিসার বিদিশা। মাত্র দুমাস হল তিনি আমেরিকায় পোস্টিং পেয়েছেন। এই মুহূর্তে রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধিদলের কনিষ্ঠতম অফিসার তিনি।

দুর্গাপুজোর প্রাকলগ্নে কূটনীতির যুদ্ধে অসুর বধ করে দেশের মুখ উজ্জ্বল করলেন এই বঙ্গনারী।

আরও পড়ুন – অমিত শাহকেই কার্যত কাঠগড়ায় তুলে দিলেন মুকুল রায়

Previous articleমেয়ের রং কালো, শিশুকন্যার প্রতি নৃশংস বাবা!
Next articleবন্দে ভারত এক্সপ্রেসের যাত্রা শুরু