দুনিয়ার ধনীতম ক্রীড়াবিদদের তালিকা! প্রথম ফেডেরার, ৬৬-তম বিরাট

করোনা আতঙ্ক বিশ্বজুড়ে। থেমে গিয়েছে সমস্ত খেলা। আপাতত সব খেলোয়াড়ই এখন কার্যত বিশ্রামে৷ তবে এই করোনা আবহেও প্রকাশিত হয়েছে ২০১৯-২০ ফোবর্স ম্যাগাজিন। যার মধ্যে রয়েছে বিশ্বের ১০০ জন ধনী ক্রীড়াবিদের তালিকা। সেই তালিকায় এবারও জায়গা করে নিয়েছেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি।

২০১৮ এবং ২০১৯ সালেও ফোর্বসের বিচারে ধনী ক্রীড়াবিদদের তালিকায় প্রথম একশোয় ছিলেন বিরাট। ২০১৮ সালে ছিলেন ৮৩তম স্থানে। আর ২০১৯ সালে ১৭ ধাপ নেমে গিয়ে ১০০ তম ছিলেন। ২০২০ সালে ৬৬তম স্থানে উঠে এসেছেন ভারতের ক্রিকেট দলের অধিনায়ক। ব্র্যান্ড এনডোর্সমেন্ট ও পুরস্কার অর্থ মিলিয়ে ২০১৯ সালে ২৫ মিলিয়ন ডলারের অধিকারী ছিলেন তিনি। ২০২০ সালে কোহলির আয় বেড়েছে আরও ১ মিলিয়ন ডলার।

ফোর্বসের পেশ করা তালিকায় এই প্রথমবার শীর্ষে উঠলেন কোনও টেনিস তারকা৷ রজার ফেডেরার এবার এক নম্বরে। তাঁর ব্র্যান্ড এনডোর্সমেন্ট এবং পারিশ্রমিক মিলিয়ে শেষ আর্থিক বর্ষে ১০৬.৩ মিলিয়ন ডলারের মালিক। ফেডেরার প্রথম টেনিস খেলোয়াড় হিসেবে এই কীর্তি গড়লেন। দ্বিতীয় স্থানে রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এবং তৃতীয়তে লিওনেল মেসি। ব্র্যান্ড এনডোর্সমেন্ট এবং পুরস্কার অর্থ মিলিয়ে রোনাল্ডোর বার্ষিক আয়ের পরিমাণ ১০৫ মিলিয়ন ডলার। মেসির উপার্জন ১০৪ মিলিয়ন ডলার।

করোনার জেরে মার্চের মাঝামাঝি থেকে ইউরোপে বন্ধ ফুটবল। এমন কঠিন সময় ফুটবলারদের বেতন কমিয়ে দিয়েছে তাঁদের ক্লাব গুলি। ৯৫.৫ মিলিয়ন ডলারের মালিক এবং ফোর্বসের চতুর্থ স্থানে রয়েছেন পিএসজি তারকা নেইমার। পঞ্চম স্থানে রয়েছেন বাস্কেটবল খেলোয়াড় লেব্রন জেমস তিনি ৮৮.২ মিলিয়ন ডলার আয় করেছেন। মেয়েদের মধ্যে শীর্ষে রয়েছেন জাপানের টেনিস তারকা নাওমি ওসাকা। তাঁর রোজগারের পরিমাণ ৩৭.৪ মিলিয়ন ডলার।

Previous article১জুন থেকে টলিপাড়ায় শুটিং শুরু হচ্ছে না
Next articleএ মাসে খুলছে না কোনও শিক্ষা প্রতিষ্ঠান- গুজব উড়িয়ে জানালেন শিক্ষামন্ত্রী