তৈরি তালিকা, প্রথম করোনা টিকা পাবেন চিকিৎসক, এমবিবিএস পড়ুয়া-সহ ৩০ কোটি

কোভ্যাক্সিন ফ্রেব্রুয়ারিতেই দেশে লঞ্চ করতে চলেছে ভারত বায়টেক। এই টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হতে চলেছে চলতি মাসেই। ফেব্রুয়ারিতে এই টিকা এসে গেলে কোভ্যাক্সিনই হবে ভারতে তৈরি প্রথম স্বয়ংসম্পূর্ণ করোনা টিকা। তার আগে টিকা সরবরাহ ব্যবস্থা ও গুরুত্বের বিচারে বিনামূল্যে টিকা প্রয়োগের ক্ষেত্রে গোষ্ঠী নির্ধারণ প্রক্রিয়া চূড়ান্ত করার কাজ শুরু করল কেন্দ্রীয় সরকার।

সূত্রের খবর, প্রথম দফায় মোট ৩০ কোটি মানুষের উপরে বিনামূল্যে এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে। এই বিষয়ে পরিকল্পনা করে ফেলেছে কেন্দ্রীয় বিশেষজ্ঞ দল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছিলেন, এই বিষয়ে রাজ্য প্রশাসনের কাছে এর গুরুত্ব তালিকা চাওয়া হবে।

চারটি গোষ্ঠী ভাগ করা হয়েছে, যাদের উপরে ভারতের তৈরি প্রথম কোভিড প্রতিষেধক বিনামূল্যে প্রয়োগ করা হবে।

🔹এক কোটি পেশাদার স্বাস্থ্যকর্মী অর্থাৎ চিকিৎসক, নার্স ও আশা কর্মীদের দেওয়া হবে। এছাড়াও এই দলে রয়েছেন এমবিবিএস পড়ুয়ারাও।

🔹দুই কোটি প্রথম সারির কোভিড কর্মী অর্থাৎ পুরকর্মী, পুলিশকর্মী এবং সশস্ত্র বাহিনীর কর্মীরা।

🔹২৬ কোটি পঞ্চাশোর্ধ্ব নাগরিক এই টিকা দেওয়া হবে। কোভিড সংক্রমণের ঝুকিবহুল তালিকায় অন্তর্ভুক্ত থাকার ফলে ৫০ বছরের বেশি বয়স্ক মানুষদেরও বিনামূল্যে কোভিড টিকা দেওয়ার পরিকল্পনা করা হয়েছে।

🔹এক কোটি বিশেষ সম্প্রদায়ভুক্ত মানুষকে এই টিকা দেওয়া হবে বলে জানা গিয়েছে। এই দলে থাকছেন পঞ্চাশ বছরের কম বয়েসিরা, যাঁদের শরীরে পুরনো জটিল রোগ রয়েছে।

আধারকার্ডের মাধ্যমে সুবিধাভোগীদের ট্র্যাক করা হবে, তবে এটি বাধ্যতামূলক হবে না। যদি কোনও ব্যক্তির আধার কার্ড না থাকে তবে কোনও সরকারি পরিচয়পত্র ব্যবহার করা হবে।

ভ্যাকসিন প্রয়োগ প্রকল্প যাতে সুষ্ঠু ভাবে চালিত করা হয় তাঁর জন্য রাজ্য সরকারগুলিকে টাস্ক ফোর্স নির্মাণের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। এই কাজে ব্যবহার করা হবে বৈদ্যুতিন টিকা অনুসন্ধান ব্যবস্থা বা Electronic Vaccine Intelligence Network(eVIN)।

কোভ্যাক্সিনের পাশাপাশি আন্তর্জাতিক স্তরে আরও বেশ কয়েকটি করোনা টিকার এখন চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা চলছে। জাইডাস ক্যাডিলা তৈরি করছে করোনার ভ্যাকসিন। এটি দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালে রয়েছে। ব্রিটিশ ফার্মা সংস্থা ‘অ্যাস্ট্রাজেনেকা’র সঙ্গে যৌথভাবে ভ্যাকসিন তৈরি করছে ভারতের ‘সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া।

আরও পড়ুন-করোনা থেকে বাঁচতে ডেনমার্কে ১.৫ কোটি মিঙ্ক হত্যার সিদ্ধান্ত সরকারের

Previous articleঅমানবিক পুলিশ! ক্যানসার আক্রান্ত রোগীর গাড়ির চাকায় লাগিয়ে দিল কাঁটা
Next articleকংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিলেন বাদুড়িয়ার বিধায়ক কাজী আব্দুর রহিম