আগামী ১৫ দিনের মধ্যে দুই জেলায় প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার নির্দেশ হাইকোর্টের

হাই কোর্ট

রাজ্যে প্রাথমিক শিক্ষক (Primary teachers) নিয়োগ প্রক্রিয়ায় কিছুটা হলেও জটিলতা কাটল। ২০০৯ সালের বিজ্ঞপ্তি অনুযায়ী রাজ্যের দুই জেলা উত্তর ২৪পরগনা ও মালদহে শূন্যপদ না থাকলেও তা তৈরি করে আগামী ১৫ দিনের মধ্যে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। শুক্রবার কলকাতা হাইকোর্টের (Calcutta HC) বিচারপতি তপোব্রত চক্রবর্তীর বেঞ্চ এই নির্দেশই দিয়েছেন।
প্রসঙ্গত, ২০০৯ সালে বাম আমলে রাজ্যের বিভিন্ন জেলায় প্রাথমিক স্তরে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়েছিল। প্রশিক্ষণে প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই নিয়োগের কথা বলা হয়েছিল বিজ্ঞপ্তিতে। রাজ্যের অন্যান্য জেলায় এই বিজ্ঞপ্তি অনুযায়ী যথাযথভাবে নিয়োগ সম্পন্ন হলেও চার জেলায় জটিলতা দেখা দেয়। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া ও মালদহে এই নিয়োগের ক্ষেত্রে নানান অভিযোগ ওঠে। নিয়োগ প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। এর মধ্যে উত্তর ২৪ পরগনায় ২৬০০ এবং মালদহে ১৩৩১টি শূন্যপদ ছিল। কয়েক বছর ধরে অপেক্ষার পর দুই জেলার চাকরিপ্রার্থীরা কলকাতা হাই কোর্টে মামলা দায়ের করেন। বিচারপতি তপোব্রত চক্রবর্তী শুক্রবার তারই রায়দান করলেন।
হাইকোর্টের রায়ে জানানো হয়েছে, দুই জেলা – উত্তর ২৪ পরগনা এবং মালদহে নিয়োগ প্যানেল থেকে আগামী ১৫ দিনের মধ্যেই  প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এই দুই জেলায় যদি প্রাথমিক স্তরে শূন্যপদ নাও থাকে, তাহলে নতুন করে তা তৈরি করতে হবে।

Previous articleকালীঘাটে ওয়ার্কিং কমিটির বৈঠকে মমতা-অভিষেক সহ শীর্ষ নেতৃত্ব
Next articleকেন্দ্র- কৃষক বৈঠক ফের ১৫ জানুয়ারি, সমাধান না বেরোলে প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর মিছিল