‘একটা ছোট্ট গ্রুপ’, কড়া সুরে জি-৭ দেশগুলিকে তোপ চিনের

করোনা মহামারীর(coronavirus) কারণে সম্প্রতি ভার্চুয়ালি শুরু হয়েছে জি-৭ বৈঠক(G7 summit)। রবিবার এই বৈঠককেই কড়া সুরে তোপ দাগল চিন(China)। বিশ্বের ৭ উন্নত দেশের এই সংগঠনকে ‘ছোট্ট গ্রুপ’ হিসেবে আখ্যা দিলো বেজিং। এদিন লন্ডনে(London) চিনা দূতাবাসের মুখপাত্র জানিয়ে দিলেন, ‘সেদিন পার হয়ে গিয়েছে যখন বিশ্ব নীতি ঠিক করতো কয়েকটা দেশের ছোট্ট গ্রুপ’।

এদিন লন্ডনের চিনা দূতাবাসের মুখপাত্র জানান, চিন বিশ্বাস করে বিশ্বের প্রত্যেকটি দেশই সমান। তাই বিশ্ব নীতি ঠিক করার ক্ষেত্রে প্রত্যেকের পরামর্শ সমান গুরুত্বপূর্ণ। উল্লেখ্য, সম্প্রতি চিনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ প্রকল্পের পাল্টা প্রকল্প ঘোষণা করেছে জি-৭ দেশগুলি। এরপরই সুর চড়াতে দেখা গেল চিনকে। উল্লেখ্য, এই মুহূর্তে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চিন। পূর্বাভাস অনুযায়ী, অদূর ভবিষ্যতে মার্কিন অর্থনীতিকেও ছাপিয়ে যাবে বেজিং। উল্লেখ্য, জি-৭ বৈঠকে চিন সম্পর্কিত শনিবারের আলোচনায় নেতৃত্ব দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সেখানেই আলোচনা হয়েছে শি জিনপিংয়ের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের পাল্টা প্রকল্পের। আর এই প্রকল্প ঘোষণার পর থেকে একটা বিষয় স্পষ্ট যে এবার একযোগে চিন বিরোধী সুর চড়াবে জি-৭ দেশগুলি। সেটা নিজেও বেশ ভাল রকম বুঝতে পারছে চিন।

আরও পড়ুন:সংঘাত নয়, পাকিস্তানের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক চায় ভারত, রাষ্ট্রসঙ্ঘে বার্তা নয়াদিল্লির

প্রসঙ্গত, ২০১৩ সালে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ নিয়ে এসেছিল চিনের জিনপিং প্রশাসন। যার মাধ্যমে একাধিক গরিব দেশ ও আন্তর্জাতিক সংস্থায় বিনিয়োগ করেছিল তারা। ২০১৭ সালে চিনের সংবিধানে যুক্ত হয় এই প্রকল্প। ২০৪৯ সালের মধ্যে এই প্রকল্প শেষ করার লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে বেজিং। জি-৭ এর সম্প্রতি ঘোষণার ফলে চিনের সেই প্রকল্পের সঙ্গে কার্যত সম্মুখ সমরে জি-৭ এর নয়া প্রকল্প।

Previous articleসংক্রমণ নিয়ন্ত্রণে আসতেই ছন্দে ফিরছে রাজধানী, শুরু আনলক পর্ব
Next articleমহামারির আবহে মার্লিনের নজরকাড়া অভিনব উদ্যোগ ‘মার্লিন ফুটবল ম্যানিয়া ২০২১’