সংঘাত নয়, পাকিস্তানের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক চায় ভারত, রাষ্ট্রসঙ্ঘে বার্তা নয়াদিল্লির

পাকিস্তানের(Pakistan) সঙ্গে দীর্ঘদিনের শত্রুতা কাটিয়ে বন্ধুত্বের বার্তা দিল ভারত। সম্প্রতি রাষ্ট্রসঙ্ঘের(United nation) মঞ্চে নয়াদিল্লি তরফে জানানো হয়েছে প্রতিবেশী দেশ পাকিস্তানের সঙ্গে একটি ‘স্বাভাবিক সম্পর্ক’ চায় ভারত(India)। যদিও ভারতের তরফে এটাও জানানো হয়েছে শান্তি আলোচনার জন্য উপযুক্ত পরিস্থিতি তৈরি করার দায়িত্ব পাকিস্তানের।

শুক্রবার রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় নিরাপত্তা পরিষদের বার্ষিক রিপোর্ট নিয়ে আলোচনা চলাকালীন পাকিস্তান ইস্যুতে ভারত জানায়, ভারত চায় পাকিস্তানের সঙ্গে একটি স্বাভাবিক সম্পর্ক স্থাপন করতে। কিন্তু সেই স্বাভাবিক সম্পর্ক স্থাপনের জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করার দায়িত্ব পাকিস্তানের। স্পষ্ট জানিয়ে দেওয়া হয় দুই দেশের মধ্যে যে সকল সমস্যা রয়েছে তা দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে সমাধান করতে হবে। তবে এই মঞ্চে ফের একবার পাকিস্তানের তরফে তুলে ধরা হয় কাশ্মীর প্রসঙ্গ। ভারত স্পষ্টভাবে জানিয়ে দেয় কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ। এখানে তৃতীয় কোনো পক্ষের হস্তক্ষেপ মেনে নেওয়া হবে না।

আরও পড়ুন:বিশ্বে অস্ত্র বিক্রির দৌড়ে চিনকে পিছনে ফেলতে চলেছে ভারত

রাষ্ট্রসঙ্ঘে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত আর মধুসূদন বলেন, ‘মিথ্যে নাটক করে আন্তর্জাতিক মঞ্চে এর মান ক্ষুন্ন করেছে পাকিস্তান। এতে আন্তর্জাতিক মঞ্চে প্রতিনিধিদের চোখে ধুলো দেওয়া যাবে না। কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর নিয়ে ভারতের সংসদ যা সিদ্ধান্ত নিয়েছে তা দেশের আভ্যন্তরীণ বিষয়। ভারত চায় পাকিস্তানের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক তৈরি করতে কিন্তু তার জন্য উপযুক্ত পরিস্থিতি তৈরি করতে হবে ইসলামাবাদকেই।’

Previous articleকোপা আমেরিকায় করোনার থাবা, ব্রাজিলের বিরুদ্ধে নামার আগে করোনায় আক্রান্ত ভেনেজুয়েলার ১১ সদস্য
Next articleইয়াস দুর্গতদের পাশে ‘আর্ট অফ লিভিং’