মালিয়া , চোকসি ও মোদির সম্পত্তি বাজেয়াপ্ত করে ব্যাঙ্কে টাকা ফেরাল ইডি

বিজয় মালিয়া (Vijay Mallya) , মেহুল (Mehul Choksi ) ও নীরব মোদি (Nirav Modi) ব্যাঙ্ক প্রতারণায় (Bank fraud case) অভিযুক্ত এই তিনজনের থেকে ৮ হাজার ৪৪১ কোটি ৫০০ লক্ষ টাকা আদায় করে রাষ্ট্রায়ত্ত ব্যঙ্কে ফেরত পাঠাল এনফর্সমেন্ট ডিরেক্টরেট (ED)। এই তিন অভিযুক্তের সম্পত্তি বাজেয়াপ্ত করে ইডি তাঁদের টাকা ব্যাঙ্কগুলিকে দিয়েছে বলে জানা গিয়েছে। তিনজনের মোট ব্যাঙ্ক প্রতারণার অঙ্ক ২২ হাজার ৫৮৫ কোটিরও বেশি। এ যাবৎ ইডি ১৮ হাজার ১৭০ কোটির সামান্য বেশি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করতে পেরেছে। যা মোট প্রতারণার ৮০ শতাংশ।

সিবিআইয়ের  (cbi)এফআইআর এর ভিত্তিতে তদন্ত করতে নেমে ইডি দেখেছে, বেশ কিছু জায়গায় বেনামে তথা মিথ্যে মালিকের নামে প্রচুর সম্পত্তি রাখা ছিল এই ৩ জনের। অনেক ভুয়ো কোম্পানি তৈরি করে সেই নামেও সম্পত্তি রাখা হয়েছিল। দেশে-বিদেশে ছড়িয়ে থাকা এই সমস্ত ভুয়ো সম্পত্তিগুলি বাজেয়াপ্ত করে ব্যাঙ্কে টাকা ফিরিয়েছে ইডি। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার বাজেয়াপ্ত করা ১৮ হাজার ১৭০ কোটি টাকার মধ্যে ৯৬৯ কোটি টাকাই বিদেশের সম্পত্তি। ইডি জানিয়েছে, একাধিক ভুয়ো ট্রাস্ট, সংস্থা ও তৃতীয় ব্যক্তিদের নামে সম্পত্তি ছিল অভিযুক্তদের।

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (Punjab National Bank) থেকে ১২ হাজার কোটি টাকা ঋণ নিয়ে দেশ ছেড়ে পালিয়ে গিয়েছিলেন নীরব মোদি। একাধিক ব্যাঙ্কে ঋণ বাকি রেখেই দেশ ছেড়ে ইংল্যান্ডে চলে গিয়েছেন বিজয় মাল্য। অন্যদিকে মেহুল চোকসি এখন ডমিনিকায় বন্দি। এদের দেশে ফেরানোর চেষ্টা করা হচ্ছে বলে সিবিআই ও ইডি সূত্রে জানানো হয়েছে।

Previous articleলাহোরে হাফিজ সইদের বাড়ির পাশে বড়সড় বিস্ফোরণ, মৃত ২ আহত ১৪
Next articleকার কঙ্কাল? জানতে নমুনা সংগ্রহ ফরেন্সিক দলের