রাজ্যে ভোট পরবর্তী অশান্তির তদন্ত কতদূর এগল? উচ্চপর্যায়ের বৈঠকে সিবিআই

রাজ্যে ভোট পরবর্তী অশান্তির তদন্ত কতদূর এগল তা দেখতে এবার দিল্লিতে উচ্চপর্যায়ের বৈঠকে সিবিআইয়ের আধিকারিকরা। সিবিআই সূত্রে খবর, গত ১১ দিনে পশ্চিমবঙ্গে কী তদন্ত হয়েছে। মামলাগুলির কী অবস্থা? কতগুলি চার্জশিট দাখিল হয়েছে? কত জনকে গ্রেফতার করা হয়েছে? এই সমস্ত তথ্য নিয়ে দিল্লিতে তলব করা হয় সিবিআইয়ের ডিআইজি অখিলেশ সিংকে। সিবিআইয়ের ডিআইজি ইতিমধ্যেই দিল্লি গিয়েছেন। ওই বৈঠক হবে সিবিআইয়ের সদর দফতরে।

অন্যদিকে, কান্দি খানার উগ্র ভাটপাড়া গ্রামে নাবালিকা গণধর্ষণ-কাণ্ডে আবার তদন্তে গেলেন সিবিআই আধিকারিকরা। মঙ্গলবার, নাবালিকার পরিজনেকর সঙ্গে কথা বলার পর তার মামার বাড়ি নবগ্রামের রায়েন্ডি গ্রামে যান গোয়েন্দারা। সেখান থেকে নিগৃহীতার পরিবারের সদস্য এবং দু’জন প্রত্যক্ষদর্শীকে সঙ্গে নিয়ে অমৃতকুণ্ড গ্রামে ঘটনাস্থলে পৌঁছন তাঁরা। চলে ঘটনার পুনর্নিমাণ। সেখান থেকেই তথ্য় সংগ্রহ করে সিবিআই।

আরও পড়ুন-দুয়ারে সরকারের ক্যাম্পে গিয়ে আবেদনপত্র পূরণে সাহায্য করলেন এসডিও

গতকালই ভোট পরবর্তী অশান্তির তদন্তে তল্লাশির নামে অভিযুক্তের বাড়ি তছনছ করার অভিযোগ ওঠে সিবিআইয়ের বিরুদ্ধে। গত ৩ মে, ভোটের ফল ঘোষণার পর দিন কোচবিহারের দিনহাটা থানার পেটলা রাজাখোরা গ্রামে বিজেপি কর্মী হারাধন রায়কে পিটিয়ে খুনের অভিযোগ ওঠে। জাতীয় মানবাধিকার কমিশনের সুপারিশ ও কলকাতা হাইকোর্টের নির্দেশে এই মামলার তদন্তভার নেয় সিবিআই। তৃতীয়বারের জন্য তদন্তকারীরা যান রাজাখোরা গ্রামে। সেখানে তদন্তে যাওয়া সিবিআই আধিকারিকদের বিরুদ্ধে এই অভিযোগ তোলেন অভিযুক্তদের পরিবার। অভিযুক্তর পরিবারের সদস্য মৌসুমী খাতুন বলেন, সিবিআইয়ের আধিকারিকরা এসে সব তছনছ করে দিয়ে গিয়েছে। ঘরের তালাও ভেঙে দিয়েছে।

ভোট পরবর্তী হিংসা মামলায় খুন ও ধর্ষণের ঘটনাগুলির তদন্তের দায়ভার সিবিআইয়ের হাতে তুলে দিয়েছে কলকাতা হাইকোর্ট। তারপরেই রাজ্য পুলিশের তদন্তকারী অফিসারদের তলব করা শুরু করেছে সিবিআই। ভোট পরবর্তী অশান্তির তদন্তে মোট ৮৪ জন তদন্তকারী অফিসারের মধ্যে ইন্সপেক্টর, ডিএসপি পদমর্যাদার অফিসাররা রয়েছেন। এছাড়া ২৫ জন কর্তা রয়েছেন এই টিমে। জয়েন্ট ডিরেক্টর, ডিআইজি, এসপি পদমর্যাদার এই ২৫ জন অফিসার।

advt 19

 

Previous articleগতবারের নিয়মেই এবার পুজো, কার্নিভালের সিদ্ধান্ত পরে: মুখ্যমন্ত্রী
Next articleদলীয় কর্মীদের কড়া ভাষায় সতর্ক করলেন উদয়ন গুহ