৯/১১-তে তালিবান সরকারের উদ্বোধনী অনুষ্ঠান বাতিল, কারণ নিয়ে ধোঁয়াশা

আফগানিস্তানের(Afghanistan) অন্তর্বর্তী সরকারের সূচনা অনুষ্ঠান হওয়ার কথা ছিল ১১ সেপ্টেম্বর শনিবার অর্থাৎ ৯/১১-এর ২০ তম বর্ষপূর্তিতে। সরকারের সূচনায় এমন একটি দিন বেছে নেওয়ার পেছনে আমেরিকাকে(America) তালিবানের জবাব হিসেবে দেখছিল আন্তর্জাতিক রাজনৈতিক মহল। তবে শেষ বেলায় সেই অনুষ্ঠান বাতিল করল তালিবান(Taliban) সরকার। এই ঘটনায় অনুমান করা হচ্ছে পশ্চিমি দুনিয়া চাপের জন্যই এই তারিখ পরিবর্তন করেছে তালিবান।

সম্প্রতি আফগানিস্তান সরকারের তথ্য প্রযুক্তি কমিশনের সদস্য ইনামুল্লা সামানগনি এ প্রসঙ্গে এক টুইটে লেখেন, ‘নতুন আফগান সরকারের সূচনা অনুষ্ঠান বাতিল করা হয়েছে। মানুষ যাতে বিভ্রান্ত না হন, সে জন্য ইসলামিক আমিরশাহির নেতৃত্ব মন্ত্রিসভার একাংশ ঘোষণা করেছে। যা ইতিমধ্যেই কাজ শুরু করেছে।’

আরও পড়ুন:শিকাগো বিশ্ব ধর্ম মহাসভায় স্বামী বিবেকানন্দের বক্তব্যের বর্ষপূর্তিতে বার্তা মুখ্যমন্ত্রীর

উল্লেখ্য, ৯/১১তে নতুন সরকারের সূচনা অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য তালিবান সরকারের তরফে আমন্ত্রণ জানানো হয়েছিল রাশিয়া, ইরান, পাকিস্তান, চিন এবং কাতারকে। বাকি সব দেশ অনুষ্ঠানে উপস্থিত হতে রাজি হলেও রাশিয়ার তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছিল তারা এই অনুষ্ঠানে উপস্থিত থাকবে না। রাশিয়ার এহেন সিদ্ধান্তে কিছুটা হলেও স্বস্তি পেয়েছিল ভারত। তবে ৯/১১তে সূচনা অনুষ্ঠান ঘোষণার পর অস্বস্তি বেড়েছিল আমেরিকার। এই দিনটি আমেরিকার কাছে অত্যন্ত দুঃখজনক ও ভয়াবহতা দিন। এই দিনেই সবচেয়ে বড় জঙ্গি হামলার সাক্ষী থেকেছিল মার্কিন মুলুক। ফলস্বরূপ ন্যাটো এবং আমেরিকার জোট কাতার সরকারের উপর চাপ বাড়িয়েছিল বিষয়টি নিয়ে তালিবানের সঙ্গে আলোচনার জন্য। ৯/১১তে সরকারের সূচনা অনুষ্ঠান করলে ‘অমানবিকতা’র পরিচয় দেওয়া হবে, সে বার্তাও কাতারের মাধ্যমে পৌঁছে দিয়েছিল আমেরিকা। তার জেরেই এই সিদ্ধান্ত বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

advt 19

 

Previous articleডানকুনিতে ব্যাটারি কারখানায় ভয়াবহ আগুন
Next articleভারত-ইংল‍্যান্ড পঞ্চম টেস্ট বাতিল হওয়ায় ক্ষুব্ধ ইংল‍্যান্ড ক্রিকেটাররা