‘২৫ বছরের মধ্যে শক্তিশালী ভারত গড়ে উঠবে’, বাজেট অধিবেশনে বার্তা রাষ্ট্রপতির

দেশের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের(RamNath Kovind ভাষণের মধ্য দিয়ে সোমবার শুরু হয়ে গেল কেন্দ্রীয় বাজেট অধিবেশন। এদিনে ভাষণে কেন্দ্রীয় সরকারের একাধিক উন্নয়নমূলক কাজের খতিয়ান তুলে ধরলেন দেশের রাষ্ট্রপতি(President)। পাশাপাশি তিনি জানালেন আগামী ২৫ বছরের মধ্যে শক্তিশালী দেশ হিসেবে গড়ে উঠবে ভারত(India)।

দেশবাসীর উদ্দেশে এদিনের ভাষণে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বলেন…

  • দেশকে আত্মনির্ভর করতে দৃঢ়প্রতিজ্ঞ সরকার। করোনা পরিস্থিতিতে সরকার ও নাগরিকদের মধ্যে পারস্পরিক বিশ্বাস বেড়েছে।
  • সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস সরকারের মূলমন্ত্র। আগামী ২৫ বছরের মধ্যে শক্তিশালী ভারত গড়ে উঠবে।
  • মহিলাদের ক্ষমতায়ন আমার সরকারের অন্যতম অগ্রাধিকারের বিষয়। মেয়েদের ১৮ থেকে ২১ করেছে সরকার। পুলিশে মহিলাদের ভর্তির হার দ্বিগুণ করা হয়েছে।
  • প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি (পিএম-কিষান) যোজনার মাধ্যমে ১১ কোটির বেশি কৃষক ১.৮ লাখ কোটি টাকা পেয়েছেন। কৃষিক্ষেত্রে বড় পরিবর্তন এসেছে।
  • আয়ুষ্মান ভারতের ফলে প্রচুর গরিব মানুষ উপকৃত হয়েছেন। কম দামে ওষুধ বিক্রির পরিকল্পনাও দারুণ ছিল।
  • করোনাভাইরাসের কারণে প্রচুর মানুষ মারা গিয়েছেন। সেই পরিস্থিতিতেও কেন্দ্র, রাজ্য, চিকিৎসক, নার্স, বিজ্ঞানী, স্বাস্থ্যকর্মীরা একত্রিতভাবে কাজ করেছেন। আমাদের স্বাস্থ্যকর্মী এবং প্রথমসারির করোনা যোদ্ধাদের প্রতি কৃতজ্ঞ আমি।
  • ভবিষ্যতে কোনও স্বাস্থ্য সংকটের মোকাবিলার ক্ষেত্রে সাহায্য করবে আয়ুষ্মান ভারত যোজনা।
  • রেকর্ড সময় ভারত করোনা টিকার ১৫০ কোটি ডোজ প্রদান করেছে। যোগ্য ব্যক্তিদের ৭০ শতাংশের বেশি মানুষ ইতিমধ্যে টিকার দ্বিতীয় ডোজ পেয়ে গিয়েছেন।

রাষ্ট্রপতির ভাষণ প্রসঙ্গে তৃণমূল কংগ্রেসের বর্ষীয়ান সাংসদ, সৌগত রায় জানান , “আজকে রাষ্টপতির ভাষণে সরকারের সাফল্যের দিকটা যেমন তুলে ধরেছেন তিনি ঠিক তেমনি সরকারের ব্যর্থতার দিকগুলোও তুলে ধরা উচিত ছিল। যে বিষয়ে উনি কোন আলোকপাতই করেননি।”
এ বিষয়ে কংগ্রেস নেতা মণীশ তেওয়ারি বলেছেন, “রাষ্ট্রপতি নাগাল্যান্ডে বেসামরিক গণহত্যা বা কোভিড -১৯ এ দ্বিতীয় তরঙ্গের সময় মৃত্যুর বিষয়ে কিছু বলেননি। রাষ্ট্রপতির ভাষণে জম্মু ও কাশ্মীরের রাজ্য পুনরুদ্ধারের বিষয়ে কিছুই ছিল না। আফগানিস্তানে তালিবানের দখল এবং ভারতে সন্ত্রাসবাদের প্রভাবের বিষয়েও ভাষণে উল্লেখ করা হয়নি।”

Previous articleউদয়নের ‘দুয়ারে প্রহার’ মন্তব্যে সমালোচনার ঝড়
Next articleRafael Nadal: ‘দেড় মাস আগেও জানতাম না কোর্টে ফিরতে পারব’, ট্রফি হাতে বললেন নাদাল