রেপো রেট, রিভার্স রেপো রেট অপরিবর্তিত, ছাড় নেই ব্যক্তিগত ঋণে : আরবিআই

গৃহ এবং ব্যক্তিগত ঋণের ক্ষেত্রে ছাড় দেওয়া হল না। আর্থিক নীতিতে রেপো রেট (Repo Rate) এবং রিভার্স রেপো রেট (Reverse Repo Rate) অপরবর্তিতই রাখল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। বৃহস্পতিবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank of India) গভর্নর শক্তিকান্ত দাসের (Shaktikanta Das) নেতৃত্বাধীন আরবিআইয়ের ছয় সদস্যের মনিটারি পলিসি কমিটি ঋণনীতি ঘোষণা করেছে। বাজেটের পর এই প্রথম মুদ্রানীতি ঘোষণা করল দেশের শীর্ষ ব্যাঙ্ক।

 

রেপো রেট অপরিবর্তিত। এই হারে কোনও বদল না ঘটিয়ে তা ৪ শতাংশ রাখা হয়েছে। রিভার্স রেপো রেটেও কোনও পরিবর্তন হয়নি। থাকছে ৩.৩৫ শতাংশই। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস আজ এ কথা জানিয়েছেন। মনিটারি পলিসি কমিটি মনে করছে, চলতি পরিস্থিতিতে বর্তমান নীতিই অপরিবর্তিত রাখা দরকার, যাতে অর্থনীতি ঘুরে দাঁড়াতে পারে।Reserve Bank of India- র মতে চলতি বছরে ভারতের আর্থিক বৃদ্ধির পরিমাণ দাঁড়াতে পারে ৭.৮%। যদিও বাস্তব বৃদ্ধির সম্ভাবনা প্রায় ৯.২%।

আরও পড়ুন: Mohan Bhagwat : ‘হিন্দুদের হিত মানেই, রাষ্ট্রের হিত’ : দাবি আরএসএস প্রধান মোহন ভাগবতের

২০২০ সালের ডিসেম্বর থেকে রেপো রেট এবং রিভার্স রেপো রেট, দুই হারই অপরিবর্তিত রয়েছে। এই নিয়ে দশম দফায় অপরিবর্তিত রাখা হল রেপো রেট ও রিভার্স রেপো রেট। অতিমারীর প্রথম পর্যায় থেকে কয়েক দফায় রেপো রেট এবং রিভার্স রেপো রেট মোট ১১৫ বেসিস পয়েন্ট কমিয়েছে আরবিআই (RBI)।

আরবিআই গভর্নর জানিয়েছেন, বিশ্বে করোনা অতিমারীর কারণে বহু চ্যালেঞ্জই সামনে এসেছে। ভারতের সামনেও অনেক চ্যালেঞ্জ এসেছে, যেগুলির মোকাবিলায় আরবিআই গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণের চেষ্টা করেছে। শক্তিকান্ত দাস বলেন, “ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ডের অনুমান অনুসারে বিশ্বের প্রধান অর্থনীতিগুলির মধ্যে ভারত সবচেয়ে দ্রুত গতিতে বৃদ্ধি পেতে চলেছে।” এই ঋণনীতি অনুসারে, গৃহ ও গাড়ির ঋণে কোনও ছাড় পাচ্ছে না জনসাধারণ।

 

Previous articleYogi Adityanath: প্রথমদফার নির্বাচনের দিনই ‘হুমকি’ যোগীর, বাংলাকে নিয়ে অপমানজনক মন্তব্যের বিরোধিতা তৃণমূল-বাম-কংগ্রেসের
Next articleভবিষ্যতে তেরঙ্গাকে হঠিয়ে গেরুয়া হতে পারে জাতীয় পতাকা, বিতর্কিত মন্তব্য বিজেপি নেতার