চিন থেকে আসা মেট্রোর ডালিয়ান রেক এবার ট্র্যাকে নামার অপেক্ষায়

প্রায় তিন বছর আগে চিনের ডালিয়ান সংস্থার তৈরি অত্যাধুনিক মেট্রো রেক এসেছিল কলকাতায়। ২০১৯ সালের মার্চ মাসে অত্যাধুনিক রেকগুলি এসেছিল। কিন্তু তারপরেই করোনা অতিমারির জেরে লকডাউন শুরু হয়ে যাওয়ায় রেকগুলির সম্পূর্ণ পরীক্ষা-নিরীক্ষা শেষ হয়নি। ইতিমধ্যে চিনের ওই সংস্থার অফিসাররাও ফিরে গিয়েছেন। তারপর লকডাউন পরবর্তী কালে মেট্রো চালু হওয়ার সময় চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি থেকে এসে পৌঁছনো দেশি রেকগুলি বর্তমানে রোজগারের যাতায়াতের কাজে ব্যবহৃত হচ্ছে। ফলে ডালিয়ান রেকগুলি অব্যবহৃতই রয়ে গিয়েছে। কিন্তু মেট্রো কর্তৃপক্ষ এবার ওই নতুন রেকগুলির পরীক্ষা-নিরীক্ষা সম্পূর্ন করে ট্রাকে নামানোর চেষ্টা করছেন।

মেট্রো সূত্রে জানা গিয়েছে, নতুন রেক এসে পৌঁছনোর পরে রেলের মানক সংস্থা ‘রিসার্চ, ডিজ়াইন অ্যান্ড স্ট্যান্ডার্ডস অর্গানাইজ়েশন- এর (আরডিএসও) নির্দেশ মেনে ৩২ রকমের পরীক্ষা করতে হয়। সব পরীক্ষার ফল খতিয়ে দেখে কোথাও সমস্যা থাকলে তা মেরামত করতে হয়। যাবতীয় ফল ইতিবাচক হলে তার পরেই রেক ব্যবহারের ছাড়পত্র মেলে।

ডালিয়ান সংস্থার তৈরি রেকের প্রথম ৬-৭টি পরীক্ষা ২০১৯ সালেই হয়ে গিয়েছিল । তারপরে লকডাউন এর সময় পরীক্ষা-নিরীক্ষার ব্যাপার আর এগোয়নি । কিন্তু এবার ফের নতুন করে সবকিছু শুরু করা হচ্ছে। চিনের ওই সংস্থার সঙ্গে ইতিমধ্যে মেট্রো কর্তৃপক্ষের চুক্তির মেয়াদ শেষ হয়েছিল। কিন্তু সেই মেয়াদ আরো বাড়ানো হয়েছে। ফলে খুব শীঘ্রই নতুন মেট্রো রেল লাইনে নামানোর চেষ্টা চলছে।

 

 

 

 

 

Previous articleRohit Sharma: টানা হারের কারণ হিসাবে দলের ব‍্যাটারদের কাঠগড়ায় তুললেন রোহিত
Next articleবিনিয়োগ গুরু ধনকুবের ওয়ারেন বাফেটকে টপকে  বিশ্বের পঞ্চম শীর্ষ গৌতম আদানি