মার্চ-এপ্রিলেই সম্ভবত রাজ্যে পঞ্চায়েত নির্বাচন: বুধবার আসন নিয়ে খসড়া তালিকা প্রকাশ

রাজ্য নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে বর্তমানে হাওড়া পুর এলাকায় ওয়ার্ড পুনর্বিন্যাসের কাজ চলছে। হাওড়া পুরসভার ৫০টি ওয়ার্ড ভেঙে ৬৬টি ওয়ার্ডে রূপান্তরিত করা হবে। আসন পুনর্বিন্যাসের কাজ শুরু হলে, সংরক্ষিত আসন চিহ্নিত করার কাজ শুরু হবে।

আগামী বছর মার্চ-এপ্রিলেই সম্ভবত রাজ্যে পঞ্চায়েত নির্বাচন (Panchayat Election)। ইঙ্গিত দিল রাজ্য নির্বাচন কমিশন (State Election Commission)। কমিশন-প্রশাসন সূত্রে, রাজ্য পুলিশ (West Bengal police)দিয়েই পঞ্চায়েত ভোট (Panchayet Election) হবে। বুধবার, ২০টি জেলার আসন বিন্যাস এবং আসন সংরক্ষণ নিয়ে খসড়া তালিকা প্রকাশ করবে কমিশম।

জানুয়ারিতে বিজ্ঞপ্তি প্রকাশিত হতে পারে বলে নির্বাচন কমিশন সূত্রে খবর। ২০২৩-এ রাজ্য পঞ্চায়েত ভোট। কবে হবে ভোট এই নিয়ে দীর্ঘদিন ধরেই জল্পনা চলছে। একই সঙ্গে হাওড়ায় বাকি রয়েছে পুরভোট। একই সঙ্গে সেই ভোটগ্রহণও হতে পারে।

বুধবার, রাজ্যের আসন্ন ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতিতে রাজ্য নির্বাচন কমিশন ২০ জেলার আসন বিন্যাস এবং আসন সংরক্ষণ নিয়ে খসড়া তালিকা প্রকাশ করা হবে।
• ২ নভেম্বর পর্যন্ত এই ২০ জেলার মানুষ সংশ্লিষ্ট জেলাশাসক এবং রাজ্য নির্বাচন কমিশনের কাছে তালিকায় সংশোধন ও পরিমার্যমনের দাবি জানাতে পারবে।
• ৭-১৬ নভেম্বর পর্যন্ত তালিকা সংশোধনের কাজ হবে।
• নভেম্বর মাসের শেষ সপ্তাহে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

ডিসেম্বর (December) মাসের প্রথম সপ্তাহ থেকে প্রধান, উপপ্রধান, সভাপতি, সহ-সভাপতি, সভাধিপতি, সহ-সভাধিপতি পদে সংরক্ষণের কাজ শুরু হবে। ২০২৩-এর ফেব্রুয়ারি মাসে পঞ্চায়েত নির্বাচন করার বিষয়ে কমিশনের সঙ্গে আলোচনা করেছে রাজ্য সরকার। রাজ্য পুলিশ দিয়েই আসন্ন পঞ্চায়েত ভোট করানো হবে বলে প্রথমিক ভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে, মার্চে বিভিন্ন বড় পরীক্ষা থাকায় এপ্রিলেই ভোট হওয়ার সম্ভাবনা বেশি বলে মনে করা হচ্ছে।

একই সঙ্গে আগামী বছরের শুরুতেই হাওড়া পুরসভার বকেয়া নির্বাচন হতে পারে। তবে চলতি বছরে কোনওভাবেই, সেখানে নির্বাচন হওয়া সম্ভব নয় বলে মনে করা হচ্ছে। রাজ্য নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে বর্তমানে হাওড়া পুর এলাকায় ওয়ার্ড পুনর্বিন্যাসের কাজ চলছে। হাওড়া পুরসভার ৫০টি ওয়ার্ড ভেঙে ৬৬টি ওয়ার্ডে রূপান্তরিত করা হবে। আসন পুনর্বিন্যাসের কাজ শুরু হলে, সংরক্ষিত আসন চিহ্নিত করার কাজ শুরু হবে। ওই কাজ শেষ হওয়ার আগে হাওড়ায় ভোট করানো সম্ভব নয় বলে কমিশনের তরফে জানানো হয়েছে।

 

Previous articleবিলকিস বানোর গণধ*র্ষণে অপরাধীদের মুক্তির আবেদন দু’সপ্তাহেই মঞ্জুর করে কেন্দ্র
Next articleকৃষকদের জন্য সুখবর! দীপাবলির আগেই ন্যূনতম সহায়ক মূল্য বাড়াল কেন্দ্র