কৃষকদের জন্য সুখবর! দীপাবলির আগেই ন্যূনতম সহায়ক মূল্য বাড়াল কেন্দ্র

দীপাবলির আগেই সুখবর! গম, বার্লি সহ মোট ৬টি শস্যের ন্যূনতম সহায়ক মূল্য বাড়াল কেন্দ্র। মঙ্গলবার ২০২৩-২৪ সালের মরসুমে সমস্ত রবি শস্যের জন্য ন্যূনতম সহায়ক মূল্য (MSP) বৃদ্ধিতে অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর এই বিষয়ে একটি সংবাদ সম্মেলন করেন। সেখানে তিনি বলেন, মুসুর ডালের ক্ষেত্রে MSP সবচেয়ে বেশি(প্রতি কুইন্টাল ৫০০ টাকা) বৃদ্ধি করা হয়েছে।

আরও পড়ুন:বিলকিস বানোর গণধ*র্ষণে অপরাধীদের মুক্তির আবেদন দু’সপ্তাহেই মঞ্জুর করে কেন্দ্র

রিপোর্ট অনুযায়ী, গমের ন্যন্যতম সহায়ক মূল্য (MSP) ২০২২-২৩ সালে ২,০১৫ টাকা থেকে ১১০ টাকা বাড়িয়ে ২০২৩-২৪ সালের জন্য প্রতি কুইন্টাল ২,১২৫ টাকা করা হয়েছে। অন্যদিকে বার্লির MSP প্রতি কুইন্টাল ১,৬৩৫ টাকা থেকে ১০০ টাকা বাড়িয়ে ১,৭৩৫ টাকা করা হয়েছে।সরিষার এমএসপি ৪০০ টাকা বেড়ে কুইন্ট্যাল প্রতি ৫,৪৫০টাকা করা হয়েছে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, কৃষকদের আয় ও ফসলের জোগান আরও বৃদ্ধি করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গমের MSP বাড়ানোর ফলে লাভের মুখ দেখতে চলেছেন কৃষকরা। কারণ ২০২১-২২ সালে গমের ন্যূনতম সহায়ক মূল্য ছিল কুইন্টাল প্রতি ২,০১৫ টাকা। যা এ বছরে বেড়ে হল ২,১২৫ টাকা। অন্যদিকে প্রতি কুইন্টাল গম উৎপাদনে কৃষকদের খরচ হয় ১,০৬৫ টাকা।

কী এই MSP বা ন্যূনতম সহায়ক মূল্য?

যে মূল্যে সরকার কৃষকদের কাছ থেকে ফসল কেনে তাকেই MSP বা ন্যূনতম সহায়ক মূল্য বলে। এর অর্থ এই মূল্যের নীচে কৃষকদের অর্থপ্রদান করা হয় না।এর আগে কমিশন ফর এগ্রিকালচারাল কস্ট অ্যান্ড প্রাইস(CACP) গম সহ রবি শস্যের MSP ৩ শতাংশ থেকে ৯ শতাংশ বৃদ্ধির সুপারিশ করেছিল। এরপর প্রত্যাশিত ছিল যে রবি শস্যের দাম বাড়বে।

Previous articleমার্চ-এপ্রিলেই সম্ভবত রাজ্যে পঞ্চায়েত নির্বাচন: বুধবার আসন নিয়ে খসড়া তালিকা প্রকাশ
Next articleনর্থইস্টকে সমীহ কনস্ট‍্যানটাইনের, জয়ের জন‍্য ঝাঁপাবে দল, বললেন লাল-হলুদ কোচ