কেজরিওয়ালের পাল্টা নীতীশ! ভারতীয় নোটে ছত্রপতি শিবাজির ছবি ছাপানোর নিদান

তবে অরবিন্দ কেজরিওয়ালের চিঠি বিতর্কের মধ্যেই নতুন ভাবনা নিয়ে ময়দানে নেমে পড়েছেন মহারাষ্ট্রের বিজেপি নেতা নীতীশ। তাঁর টুইট ঘিরে ইতিমধ্যে বিতর্ক শুরু হয়েছে।

ভারতীয় মুদ্রার নতুন নোটে (Indian Rupee Note) দেবী লক্ষ্মী (Lord Laxmi) এবং গণেশের (Lord Ganesh) ছবি ছাপানোর জন্য বুধবারই কেন্দ্রের কাছে আবেদন জানিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল (Aravind Kejriwal)। আর তার কয়েক ঘণ্টা কাটতে না কাটতেই ময়দানে নেমে পড়ল বিজেপি (BJP)। মহারাষ্ট্রের বিজেপি নেতা নীতীশ রাণে (Nitish Rane) পরামর্শ দিলেন নোটে লক্ষ্মী বা গণেশ নয়, যদি ভারতীয় মুদ্রার নতুন নোটে নতুন কারও ছবি অন্তর্ভুক্ত করা হয় তাহলে সেটা অবশ্যই ছত্রপতি শিবাজির (Shivaji Maharaj) হওয়া উচিত। এদিন ফটোশপের সাহায্যে ছত্রপতির ছবি ২০০ টাকার ভারতীয় নোটের উপর বসিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্টও করেছেন তিনি। তিনি লেখেন, ‘এটাই পারফেক্ট’।

বুধবারই দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল চিঠি লিখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ভারতীয় নোটের এক পিঠে মহাত্মা গান্ধীর (Mohatma Gandhi) এবং অন্য পিঠে দেবী লক্ষ্মী ও সিদ্ধিদাতা গণেশের ছবি ছাপানোর আবেদন জানিয়েছেন। কেজরিওয়াল জানান, এমন পদক্ষেপের ফলে দেশবাসী যেমন হিন্দু দেবতাদের আশীর্বাদ অর্জন করবেন, পাশাপাশি সমৃদ্ধ হবে ভারতের অর্থনীতিও। আর এমন মন্তব্যের পরই বিজেপির একাধিক নেতাদের তোপের মুখে পড়তে হয়েছে আপ সুপ্রিমোকে। কেজরিকে কটাক্ষ করতে ছাড়েনি কংগ্রেসও।

তবে অরবিন্দ কেজরিওয়ালের চিঠি বিতর্কের মধ্যেই নতুন ভাবনা নিয়ে ময়দানে নেমে পড়েছেন মহারাষ্ট্রের বিজেপি নেতা নীতীশ। তাঁর টুইট ঘিরে ইতিমধ্যে বিতর্ক শুরু হয়েছে। নেটাগরিকদের মতে, প্রত্যেক ধর্মের ঈশ্বর আলাদা। তবে নোট ব্যবহার করেন সব ধর্মের মানুষ। আর সেই বিষয়টি মাথায় রেখেই ভারতীয় মুদ্রার নোটে কোনও বিশেষ ধর্মের ঈশ্বরের ছবি রাখা উচিত নয়। তবে কোন নেতার ছবি ভারতীয় মুদ্রায় রাখা যুক্তিযুক্ত হবে তা নিয়েই তুল্যমূল্য বিচার শুরু হয়েছে। তালিকায় রয়েছে নেতাজি সুভাষ চন্দ্র বসু, ভগৎ সিং ও মহারাণা প্রতাপের নাম।

Previous articleবাড়িতে নেই সুকন্যা, ইডির তলবে হাজিরা দেবেন অনুব্রত-কন্যা?
Next articleপাক প্রধানমন্ত্রী ইমরান খানের লং মার্চ শুরু ২৮ অক্টোবর