পথকুকুরকে বেঁধে বাড়িতে রাখা যাবে না: বোম্বে হাইকোর্টের নির্দেশে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

বম্বে হাইকোর্ট জানিয়েছিল, কোনো ব্যক্তির পথকুকুরকে খাওয়ানোর ইচ্ছা হলে তিনি সেটিকে প্রথমে দত্তক নিতে পারেন বা বাড়িতেও আনতে পারেন। তবে সেক্ষেত্রে পুরসভায় নথিভুক্ত করতে হবে এবং চাইলে ডগ শেল্টার হোমেও রাখা যেতে পারে।

পথকুকুরকে (Stray Dogs) বাড়িতে নিয়ে গিয়ে শেকল বেঁধে রাখা গ্রহণযোগ্য নয়। বোম্বে হাইকোর্টের (Bombay High Court) নাগপুর বেঞ্চের নির্দেশে স্থগিতাদেশ জারি করল সুপ্রিম কোর্ট (Supreme Court)। বিচারপতি সঞ্জীব খান্না ও জেকে মাহেশ্বরীর বেঞ্চ জানিয়েছে, পথকুকুরকে দত্তক (Adoption) নেওয়া ও তাদের বন্দি করে রাখা কখনোই কাম্য নয়।

বম্বে হাইকোর্ট জানিয়েছিল, কোনো ব্যক্তির পথকুকুরকে খাওয়ানোর ইচ্ছা হলে তিনি সেটিকে প্রথমে দত্তক নিতে পারেন বা বাড়িতেও আনতে পারেন। তবে সেক্ষেত্রে পুরসভায় নথিভুক্ত করতে হবে এবং চাইলে ডগ শেল্টার হোমেও (Dog Shelter Home) রাখা যেতে পারে। তবে যখন নিজে যত্ন নিতে পারবেন তখনই যেন তিনি কুকুরকে খাওয়ান।

হাইকোর্টের নির্দেশের এই অংশেই স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্ট জানিয়েছে, কুকুরকে খাওয়ানোর নামে কোনও গণ্ডগোল যাতে না হয় সেটি নিশ্চিত করা দরকার। সেই সঙ্গে কুকুরদের খাওয়ানোর জন্য নির্দিষ্ট জায়গাও করতে হবে পুরসভাকে।

বেঞ্চ জানিয়েছে, “পথ কুকুর ও মানুষ উভয়ই সমস্যা তৈরি করে। এই বাস্তবতা নিয়ে সচেতন থাকতে হবে। পথকুকুরকে খাওয়ানো হবে না এটাও আমরা চাইছি না। আবার যারা খাওয়াতে চাইছেন তাদেরকে আমরা এটা বলতে পারি না যে কুকুরদের দত্তক নিতে বা শেল্টারে রাখতে হবে।”

Previous articleসবুজায়নে অগ্রণী ভুমিকা: রাষ্ট্রসংঘের জলবায়ু পরিবর্তনের বিশ্বসম্মেলনে প্রশংসিত মমতা
Next articleCorona News : সংক্রমণ গ্রাফ তলানিতে, বিমানে আর পরতে হবে না মাস্ক !