SLST নিয়োগে স্থগিতাদেশ আরও বাড়াল হাই কোর্ট

উচ্চ প্রাথমিকের শারীর শিক্ষা এবং কর্মশিক্ষা নিয়োগে স্থগিতাদেশ বাড়াল কলকাতা হাই কোর্ট। বুধবার আদালত জানায়, আগামী একমাস SLST বিভাগে কোনও শিক্ষক নিয়োগ করা যাবে না।

আরও পড়ুন:SLST নিয়োগে আরও জট! শূন্যপদে চাকরিতে স্থগিতাদেশ হাই কোর্টের

উচ্চ প্রাথমিকের এই দুই বিভাগে ১৬০০ নতুন শূন্যপদ তৈরি করে নিয়োগ প্রক্রিয়া শুরু করেছিল এসএসসি।আর এই নিয়োগ প্রক্রিয়া নিয়ে উচ্চ আদালতে মামলা দায়ের হয়। বুধবার এ সংক্রান্ত মামলার শুনানিতে কলকাতা হাই কোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসুর বেঞ্চ  জানিয়ে দেয়, আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত উচ্চ প্রাথমিকের প্রথম এসএলএসটির শারীরশিক্ষা এবং কর্মশিক্ষা বিভাগে কোনও শিক্ষক নিয়োগ করতে পারবে না এসএসসি।আগামী ৩১ ডিসেম্বর পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

এর আগে বিচারপতি বসুর নির্দেশেই উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগে স্থগিতাদেশ জারি হয়েছিল। বুধবার যার মেয়াদ আরও এক মাস বাড়ল। হাই কোর্টের এই নির্দেশে চাকরিপ্রার্থীদের দুর্ভোগ আরও বাড়ল বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, বুধবার এই অবৈধ ভাবে চাকরি পাওয়া শিক্ষকদের কথা বলতে গিয়ে রাজ্যের উদ্দেশে বিচারপতি বসুর মন্তব্য, ‘‘শহর এবং শহরতলিতে বহু স্কুল আছে যেখানে ছাত্র আছে, শিক্ষক নেই। যদি সম্ভব হয় এই শিক্ষকদের গ্রামের স্কুলে পাঠান। তা হলে ভাল হয়। গ্রামাঞ্চলের বহু স্কুলে পর্যাপ্ত শিক্ষক নেই। তাঁদের বলুন, হয় গ্রামের স্কুলে যান, না হলে চাকরি ছেড়ে দিন।’’

ছাত্র এবং শিক্ষকের অনুপাতে সামঞ্জস্য বিধান করার ব্যাপারেও রাজ্যকে নজর দিতে বলেছেন বিচারপতি। এ ব্যাপারে রাজ্যের দৃষ্টি আকর্ষণ করে বিচারপতি বলেন, ‘‘প্রয়োজনে এ বিষয়ে রাজ্যকে উপযুক্ত নীতি নির্ধারণ করতে হবে।’’

Previous articleডাম্পারের ধাক্কায় মৃ*ত্যু সেলফিতে মশগুল নাবালকের
Next articleNDTV-এর একচেটিয়া মালিকানা অধিগ্রহণের পথে আদানি গোষ্ঠী! ইস্তফা প্রণয়- রাধিকার