Assam : স্নাতকোত্তরে প্রথম জেলবন্দি ছাত্রনেতা ! সোনার পদক দিলেন রাজ্যপাল

উদ্ভিদবিদ্যা নিয়ে অবশ্য জেলে আর পড়া এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হয় নি। তাই কিছুটা বাধ্য হয়েই সমাজবিজ্ঞান নিয়ে পড়াশোনার সিদ্ধান্ত নেন। কৃষ্ণকান্ত হান্ডিক স্টেট ওপেন ইউনিভার্সিটিতে এই বিষয় নিয়ে স্নাতকোত্তর পরীক্ষা দেওয়ার জন্য প্রস্তুতি নিতে থাকেন।

জেলবন্দি ছাত্র নেতা অভূতপূর্ব রেজাল্ট করে তাক লাগিয়ে দিলেন। তাঁর কার্যকলাপে বিস্মিত হয়ে গেলেন স্বয়ং জেলের আধিকারিকরাও (Jail officials)। আলফা (ULFA) গোষ্ঠীর একটি বোমা বিস্ফো*রণের মামলায় গুয়াহাটির সেন্ট্রাল জেলে বন্দি ছাত্রনেতা সঞ্জীব তালুকদার (Sanjib Talukdar) স্নাতকোত্তরের পরীক্ষাতে প্রথম স্থান অধিকার করলেন। তাঁর সাফল্যে অবাক স্বয়ং রাজ্যপাল (Governor)। নিজে হাতেই স্বর্ণ পদক (Gold Medal) তুলে দিলেন জেলবন্দির হাতে।

আজ থেকে প্রায় বছর ছারেক আগে অর্থাৎ ২০১৯ সালে অসমের রাজধানী দিসপুরে গ্রে*নেড বিস্ফোরণ কাণ্ডে নাম জড়ায় সঞ্জীবের। অসমের সন্ত্রাসবাদী সংগঠন ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অফ অসমের (ULFA)এই কাণ্ডে প্রায় ১২ জন গুরুতর আ*হত হয়েছিলেন। ঠিক তখনই গ্রেফতার করা হয় সঞ্জীবকে। মেধাবী ছাত্র তখন গুয়াহাটি বিশ্ববিদ্যালয়ে বোটানি নিয়ে এমফিল করছিলেন। জেলবন্দি হয়েও পড়াশোনাকে বিসর্জন দেন নি। উদ্ভিদবিদ্যা নিয়ে অবশ্য জেলে আর পড়া এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হয় নি। তাই কিছুটা বাধ্য হয়েই সমাজবিজ্ঞান নিয়ে পড়াশোনার সিদ্ধান্ত নেন। কৃষ্ণকান্ত হান্ডিক স্টেট ওপেন ইউনিভার্সিটিতে এই বিষয় নিয়ে স্নাতকোত্তর পরীক্ষা দেওয়ার জন্য প্রস্তুতি নিতে থাকেন। রেজাল্ট বলছে ২৯ বছরের ছাত্র নেতা ৭১ শতাংশ নম্বর পেয়েছেন। খুশি তাঁর পরিবার। মাস চারেক বাদে সঞ্জীবের জামিনের আবেদনের শুনানি হবে গুয়াহাটি হাইকোর্টে।

Previous articleরঞ্জি ট্রফির সেমিফাইনালে কর্ণাটকের মুখোমুখি সৌরাষ্ট্র
Next article‘ভারতে আইপিএলই সবকিছু, কেউ টেস্ট ক্রিকেট দেখে না’: বোথামের মন্তব্যে বিতর্ক তুঙ্গে