মুর্শিদাবাদে ১০০ দিনের প্রকল্পের কাজ খতিয়ে দেখল কেন্দ্রীয় প্রতিনিধি দল   

কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা বেলডাঙার ওই ব্লকের বিভিন্ন পঞ্চায়েতে প্রকল্পের কাজও খতিয়ে দেখেন। অভিযোগ ওঠা প্রকল্প গুলিরও সরেজমিনে তদন্ত করেন তাঁরা।

মুর্শিদাবাদের বেলডাঙা ২ নম্বর ব্লকে ১০০ দিনের কাজ খতিয়ে দেখলেন কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা। ১০০ দিনের কাজে অসঙ্গতি ও আর্থিক বেনিয়মের অভিযোগ খতিয়ে দেখতে শুক্রবারই কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের একটি প্রতিনিধি দল (Central Team) রাজ্যে পৌঁছয়। শুক্রবার বিকেলে কলকাতা বিমানবন্দর থেকে মুর্শিদাবাদে (Murshidabad) রওনা দেয় ওই প্রতিনিধি দলটি। বহরমপুরের (Berhampore) সার্কিট হাউসে রাত্রিবাস করেন প্রতিনিধি দলের সদস্যরা।

আর শনিবার সকালেই মুর্শিদাবাদের বেলডাঙা ২ নম্বর ব্লকে ১০০ দিনের কাজ খতিয়ে দেখেন তাঁরা। এদিন সমস্ত নথিপত্র নিয়ে উপস্থিত ছিলেন বেলডাঙা ২ নম্বর ব্লকের বিডিও এবং ওই ব্লকের ১০০ দিনের প্রকল্পের সঙ্গে যুক্ত থাকা আধিকারিক ও কর্মীরা। পাশাপাশি কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা বেলডাঙার ওই ব্লকের বিভিন্ন পঞ্চায়েতে প্রকল্পের কাজও খতিয়ে দেখেন বলে সূত্রের খবর। অভিযোগ ওঠা প্রকল্প গুলিরও সরেজমিনে তদন্ত করেন তাঁরা। তবে সূত্রের খবর, এদিন বিভিন্ন বিষয়ে পরীক্ষানিরীক্ষা করলেও দুর্নীতির কোনও বিষয় সামনে আসেনি। কেন্দ্রীয় প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক নিয়োজিত ন্যাশনাল লেভেল মনিটরিং টিমের সহযোগি সংস্থা মহাত্মা গান্ধী প্রাকৃতিক চিকিৎসা সমিতির ডাইরেক্টর মীনাক্ষী হুডা।

উল্লেখ্য, প্রতিনিধি দলের সদস্যরা রাজ্যে পাঁচদিন থাকবে বলে জানা গিয়েছে। তাঁরা  উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় একশো দিনের কাজের প্রকল্প খতিয়ে দেখবেন। যে সমস্ত অনিয়মের অভিযোগ উঠছে তারও তদন্ত করবেন কেন্দ্রীয় প্রতিনিধিরা। তবে, রাজ্যের শাসকদল বারবার অভিযোগ করেছে একশো দিনের কাজের বরাদ্দ টাকা বহু বছর ধরে আটকে রেখেছে কেন্দ্রীয় সরকার। রাজ্যের তরফে একাধিকবার চিঠি দিলেও কেন্দ্র তা গুরুত্ব গিয়ে বিচার করছে না।

Previous articleবাংলায় এখনই নির্বাচনী লড়াই নয়: কর্মসমিতির বৈঠকে সিদ্ধান্ত সপার
Next article“কন্ঠ আমার রুদ্ধ আজি, বাঁশি সংগীতহারা…”, কেন এমন কবিতা বললেন ফিরহাদ?