বাংলায় এখনই নির্বাচনী লড়াই নয়: কর্মসমিতির বৈঠকে সিদ্ধান্ত সপার

বাংলায় সংগঠন বৃদ্ধির কাজ চালিয়ে গেলেও, এখনই নির্বাচনী লড়াইয়ে নামবে না সমাজবাদী পার্টি (Samajwadi Party)। শনিবার কলকাতায় সপার জাতীয় কর্মসমতির বৈঠকে এমনটাই সিদ্ধান্ত নেওয়া হল। উত্তরপ্রদেশ নির্বাচন থেকে শিক্ষা নিয়ে সপা মনে করছে, উত্তরপ্রদেশের (Uttarpradesh) বিধানসভা ভোটে যেভাবে বিরোধী ভোট কাটাকাটি হয়েছে তাতে আদতে লাভ হয়েছে বিজেপিরই। লোকসভা নির্বাচনে যাতে উত্তরপ্রদেশের পুনরাবৃত্তি না হয় সে ব্যাপারে বিশেষ মনোযোগ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বৈঠকে। লোকসভা নির্বাচনে উপলক্ষ্যে যতদিন না জোট বা আসন সমঝোতা হচ্ছে ততদিন দেশ জুড়ে দল সংগঠন বিস্তারের কাজ চালিয়ে যাবে দল।

শনিবার সপার কর্মসমিতির বৈঠকে অংশ নিয়েছিলেন ৬৮ জন নেতা নেত্রী। যেখানে অখিলেশ, রামগোপাল যাদব এবং জয়া বচ্চন ২০২৪-এর লোকসভা ভোটে দলের রণকৌশল নিয়ে আলোচনা করেন। এই বৈঠকে উত্তরপ্রদেশের বাইরে বিভিন্ন রাজ্যে যেসব আসনে দলের জেতার সম্ভাবনা রয়েছে, সংশ্লিষ্ট রাজ্যগুলির নেতৃত্বকে তার তালিকা তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। দ্রুত তালিকা তৈরি করে প্রচারে নেমে পড়ারও নির্দেশ দেওয়া হয়েছে। এই বৈঠকে শিবপাল যাদব অভিযোগ করেন, উত্তরপ্রদেশে বহুজন সমাজ পার্টি ওই রাজ্যে তলায় তলায় বিজেপিকে সাহায্য করছে। তিনি বলেন, মায়াবতীর দলের বিরুদ্ধেও রাজনৈতিক লড়াই চালিয়ে যেতে হবে।

উল্লেখ্য, শুক্রবার থেকে কলকাতার মৌলালি যুবকেন্দ্রে শুরু হয়েছে সমাজবাদী পার্টির জাতীয় কর্মসমিতির বৈঠক। অখিলেশ যাদব থেকে শুরু করে জয়া বচ্চন, শিবপাল যাদব, কিরণময় নন্দের মতো তাবড় শীর্ষনেতারা উপস্থিত রয়েছেন বৈঠকে। প্রথমদিনই দলের প্রধান অখিলেশ পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে রাজনৈতিক স্তরে যোগাযোগ রেখে বিজেপি বিরোধী লড়াইয়ের কথা বলেছিলেন। মমতার মতো অখিলেশও মনে করেন, বিজেপি বিরোধী আঞ্চলিক দলগুলি যে যেখানে শক্তিশালী, সেখানে তাদের সামনে রেখেই বিজেপি বিরোধী জোট গড়ে ওঠা উচিত। শুক্রবার কালীঘাটে তৃণমূলের শীর্ষ বৈঠকেও এই বিষয়টিকে সামনে রেখে আলোচনা হয়েছে। দলনেত্রী পরিষ্কার বুঝিয়ে দিয়েছেন, তৃণমূল লোকসভা ভোটে একাই লড়াই করার ক্ষমতা রাখে।

Previous articleকলকতার দিগন্তরেখাকে বিজ্ঞাপনী হোর্ডিং মুক্ত করতে অভিনব পদক্ষেপ পুরসভার
Next articleমুর্শিদাবাদে ১০০ দিনের প্রকল্পের কাজ খতিয়ে দেখল কেন্দ্রীয় প্রতিনিধি দল