আগামিকাল অজিদের বিরুদ্ধে তৃতীয় একদিনের ম‍্যাচে নামছে ভারত, সিরিজ জয় লক্ষ‍্য রোহিতদের

বুধবারের ম‍্যাচ রোহিত শর্মাদের ফয়সালার ম‍্যাচ। চেন্নাইতে তৃতীয় ও শেষ একদিনের ম্যাচ নামার আগে টপ অর্ডার মেরামতিই এখন ভারতীয় টিম ম্যানেজমেন্টের প্রধান মাথাব্যথা।

আগামি চেন্নাইয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় একদিনের ম‍্যাচ খেলতে নামছে ভারতীয় দল। তিন ম‍্যাচের সিরিজে ১-১ এ দাঁড়িয়ে দু’দল। তাই বুধবারের ম‍্যাচ রোহিত শর্মাদের ফয়সালার ম‍্যাচ।চেন্নাইতে তৃতীয় ও শেষ একদিনের ম্যাচ নামার আগে টপ অর্ডার মেরামতিই এখন ভারতীয় টিম ম্যানেজমেন্টের প্রধান মাথাব্যথা। আরও পরিষ্কার করে বললে এই মাথাব্যথা হল মিচেল স্টার্ককে নিয়ে। বাঁহাতি ফাস্ট বোলার এমন এক অ্যাঙ্গেল তৈরি করছেন যে, শুভমন গিল বা রোহিত শর্মারা সেই ফাঁদে পড়ে যাচ্ছেন।

চিপকের ঢিল-ছোঁড়া দূরত্বে সমুদ্র। বিখ্যাত মেরিনা বিচ। সামুদ্রিক হাওয়া বরাবর এই মাঠে সিমারদের সাহায্য করেছে। আর তার সুবিধা নিয়ে ছড়ি ঘুরিয়েছেন মিচেল জনসন, ওয়াকার ইউনিস বা লাসিথ মালিঙ্গার মতো স্পিডস্টাররা। স্টার্ক মুম্বই ও বিশাখাপত্তনমে সমুদ্রের এই হাওয়াকেই কাজে লাগিয়েছেন। রোহিতদের বিপদ তাই সমুদ্র তীরবর্তী চেন্নাইয়ে এসেও। এমনিতে এই মাঠের এখনকার নাম এমএ চিদাম্বরম স্টেডিয়াম। কিন্তু লোকে চেনে চিপক বলেই। এখনও পর্যন্ত দুবার ভারত ও অস্ট্রেলিয়া এখানে একদিনের ম্যাচে মুখোমুখি হয়েছে। ১৯৮৭-তে অস্ট্রেলিয়া ১ রানে জিতেছিল। ২০১৭-তে বৃষ্টি-বিঘ্নিত ম্যাচে ভারত অস্ট্রেলিয়াকে হারিয়েছিল ২৬ রানে। মুশকিল হচ্ছে যে, বুধবারের এই ম্যাচেও ঝড়-বৃষ্টির আশঙ্কা রয়েছে। কিন্তু ক্রিকেটপ্রেমীরা সেটা চান না। তাঁরা চান পুরো ম্যাচ।

আগের দুই ম্যাচে মিচেল মার্শ ভারতীয় বোলিংকে তুলোধোনা করেছেন। বিশাখাপত্তনমে রান পেয়েছেন ট্রাভিস হেডও। কী স্পিনার, কী সিমার, কেউ সুবিধা করতে পারেননি তাঁদের সামনে। শামি প্রথম ম্যাচে ভাল বল করলেও দ্বিতীয় ম্যাচে অফ কালার ছিলেন। তবে চেন্নাইয়ের উইকেটে স্পিনারদের সাহায্য মেলে। আদতে স্লো উইকেট এখানে। কুলদীপ আগের ম্যাচে কিছু করতে পারেননি। ফলে যুজবেন্দ্র চাহালের নাম আসছে। বাকি দুই স্পিনার জাদেজা ও অক্ষরের জায়গা ঠিকই থাকছে। অক্ষর উইকেট সেভাবে না পেলেও পরে এসে রান করে দিচ্ছেন। সূর্য রান না পেলেও অধিনায়ক রোহিত পাশে দাঁড়িয়েছেন। শ্রেয়স না থাকায় সূর্য যে সুযোগ পেয়েছেন, সেটা এ-যাবৎ কাজে লাগাতে ব্যর্থ। টপ অর্ডারে বিরাট ছাড়া কাউকে দেখে মনে হচ্ছে না যে রান করতে পারেন। সমস্যা আরও বেড়েছে হার্দিকের রান না পাওয়া। মুম্বইয়ে চাপের মুখে ম্যাচ বের করেছিল ভারত।  বিশাখাপত্তনমে যেটা হয়নি। রোহিত বলেছেন, তাঁরা নিজেদের দক্ষতা অনুযায়ী খেলতে পারেননি। না হলে বিশাখাপত্তনমে ১১৭ রানের উইকেট ছিল না।

টেস্ট সিরিজ ২-১-এ জিতে নেওয়ার পর রোহিতদের সামনে এখন একদিনের সিরিজ জিতে নেওয়ার সুযোগ।  কিন্তু আগের ম্যাচ জিতে স্টিভ স্মিথের দলও এখন জয় ছাড়া কিছু দেখছে না। তবে একটা জিনিস এখনই পরিষ্কার, যেই জিতুক ফল হবে টেস্টের মতো ২-১ই।

আরও পড়ুন:তিন বছর পর টেস্টে শতরান পেয়ে ডিভিলিয়ার্সকে কী বললেন বিরাট?


 

Previous articleঅভিমান গলে জল! বগটুইয়ের নিহ*তদের পরিবারের ভরসা মুখ‍্যমন্ত্রীর উপরই
Next articleসুন্দরবনের নদী বাঁধগুলির অবস্থা কেমন? সমীক্ষা করবে রাজ্য