অধিকৃত কাশ্মীর পাকিস্তানের অংশ নয়! সরকারি আইনজীবীর মন্তব্যে চাপে পাক সরকার

অধিকৃত কাশ্মীর পাকিস্তানের অংশ নয়- একথা স্বীকার করে নিল ইসলামাবাদ হাই কোর্ট (Islampur High Court)। নিজেদের মন্তব্যে বিপাকে পাকিস্তানের শাহবাজ শরিফ সরকার।পাক অধিকৃত কাশ্মীরে জেলবন্দি কাশ্মীরী কবি তথা সাংবাদিক আহমেদ ফারহাদ শাহ। সেই মামলায় ফারহাদকে ইসলামাবাদ হাইকোর্টে হাজির করানোর নির্দেশ দেন বিচারপতি। কিন্তু পাক সরকারি আইনজীবী স্পষ্ট জানান, “ফারহাদ বর্তমানে অধিকৃত কাশ্মীর (Kashmir) পুলিশ হেফাজতে রয়েছে। যা বৈদেশিক অঞ্চলভুক্ত। ওই অঞ্চল কোনওভাবেই পাকিস্তানের আইনশৃঙ্খলা ব্যবস্থার আওতায় আসে না।”

পাক সরকারের মতে, পাক সরকারের (Pakistan Govt) সঙ্গে আলোচনায় ওই অঞ্চলে একটি সরকার চলে। তবে অধিকৃত কাশ্মীর পাকিস্তানের আইনশৃঙ্খলা কোনওভাবেই প্রয়োগ করা যায় না। যদি পাকিস্তানের অংশ না হয় তাহলে কীভাবে পাক সেনা ও পাকিস্তানি রেঞ্জার্স সেখানে ঢুকল? এই প্রশ্নের অবশ্য জবাব নেই পাক সরকারের কাছে। এই ঘটনায় অস্বস্তিতে পাক সরকার। আন্তর্জাতিকসম্পর্ক বিশেষজ্ঞদের মতে, পাক আদালতের এই বক্তব্যকে হাতিয়ার করে আন্তর্জাতিক মঞ্চে ফের সরব হতে পারে ভারত। কারণ রাষ্ট্রসংঘে বারবার ভারত স্পষ্ট ভাষায় জানিয়েছে, অধিকৃত কাশ্মীর ভারতের অংশ ছিল, আছে এবং থাকবে।

মুদ্রাস্ফীতি, অস্বাভাবিক হারে কর বৃদ্ধি-সহ একাধিক বিষয়ের পাক সরকারের বিরুদ্ধে লাগাতার আন্দোলন করেছে অধিকৃত কাশ্মীরের নাগরিকরা। বিক্ষোভ থামাতে নাজেহাল শাহবাজ শরিফ সরকার। সেখানেই আন্দোলন করতে গিয়ে ধরা পড়েন সাংবাদিক আহমেদ ফারহাদ শাহ। সেই মামলাতেই বেফাঁস মন্তব্য করে সত্যি প্রকাশ করে ফেললেন পাক সরকারের আইনজীবী।


Previous articleসুনীলের বিদায়ী ম্যাচ স্মরণীয় করে রাখতে চান গুরপ্রীত
Next articleশেষ পর্বে দমদম-বরাহনগর-উত্তর কলকাতায় উৎসবের আবহে ভোট চলছে