রাহুল গান্ধীকে বিরোধী দলনেতা করার ডাক, জরুরি বৈঠকে কংগ্রেস

কংগ্রেস সাংসদ শশী থারুর এই বৈঠকে যোগ দেওয়ার আগে জানান, "এই প্রস্তাবের ভীষণভাবে পক্ষে আমি। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রস্তাব

লোকসভা নির্বাচনের ফলাফলের পরে শনিবার প্রথম দলীয় বৈঠকে বসে কংগ্রসের ওয়ার্কিং কমিটি। জয়ী সাংসদদের পাশাপাশি পরাজিত সাংসদদেরও বৈঠকে ডাকা হয়। সংসদে বিরোধী দলনেতা হিসাবে রাহুল গান্ধীর নাম প্রস্তাব করা হয় এই বৈঠকে। সেই সঙ্গে যে সব রাজ্যে বিধানসভায় ভালো ফল করার পরেও লোকসভা নির্বাচনে কংগ্রেসের ফলাফল আশানুরূপ হয়নি, সেই সব রাজ্য নিয়েও জরুরি পর্যালোচনা হয় দিল্লিতে কংগ্রেসে বৈঠকে।

রবিবার এনডিএ জোটের পক্ষ থেকে শপথ গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। I.N.D.I.A. জোটের পক্ষ থেকে এই সময়ে সরকার গঠনের পথে না যাওয়া হলেও যে ইস্যুতে আন্দোলন করে জনমত গঠন ও জোটের পক্ষে জনগনের রায় পাওয়া সম্ভব হয়েছিল, সেই সব ইস্যুতে সংসদে লড়াই করার বিষয়ে কঠোর মনোভাব নিয়ে এগোনোর পথ নিয়ে আলোচন হয় কংগ্রেসের বৈঠকে। সংসদের বাইরেও সব ইস্যুতেই আন্দোলনে সরব থাকার বার্তা দেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে।

তবে লোকসভা নির্বাচনের আগে কর্ণাটক, তেলেঙ্গানার মতো রাজ্যগুলিতে জনাদেশে বিধানসভায় জয়লাভ করে কংগ্রেস। দুই রাজ্যে সরকার গঠন করার পরেও লোকসভা নির্বাচনে খারাপ ফলের নজির রেখেছে কংগ্রেস। পাশাপাশি ৫০-এর কোঠা থেকে লোকসভার প্রায় দ্বিগুণ আসন জয়ের পরেও অনেক রাজ্যে আগের থেকে কমেছে আসন সংখ্যা। সেই সব রাজ্যের নেতৃত্বদের সঙ্গে পর্যালোচনা করা হয় কংগ্রেসের বৈঠকে।

লোকসভা নির্বাচনে কংগ্রেসের যে সাফল্য তা রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা ও ভারত জোড়ো ন্যায় যাত্রার মধ্যে দিয়েই উঠে এসেছে বলে দাবি সভাপতি খাড়গের। কংগ্রেসের পক্ষ থেকে তাঁর এই পরিশ্রম ও কৌশল নির্বাচনের কারণে তাঁকে ধন্যবাদ জানানো হয়। সেই সঙ্গে লোকসভার কংগ্রেসের তথা বিরোধী দলনেতা হিসাবে রাহুল গান্ধীর নাম প্রস্তাব করা হয়। বর্ষীয়ান কংগ্রেস সাংসদ শশী থারুর এই বৈঠকে যোগ দেওয়ার আগে জানান, “এই প্রস্তাবের ভীষণভাবে পক্ষে আমি। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রস্তাব কিন্তু সবশেষে এই সিদ্ধান্ত ওনাকেই নিতে হবে।”

Previous articleজম্মু ও কাশ্মীরে শুরু বিধানসভা ভোটের তোড়জোড়! আবেদন গ্রহণের বিজ্ঞপ্তি জারি কমিশনের
Next articleআগামিকাল বিশ্বকাপের মহারণ, চলছে পিচ মেরামতির কাজ : সূত্র