আজ রায় ঘোষণা বিনেশের, পাবেন কি রুপো ?

কিন্তু পরে জানা যায়, এই বিষয়ে আরও কিছু প্রশ্নের উত্তর দিতে হবে আবেদনকারী বিনেশকে।

আজ মঙ্গলবার। আজ ভারতীয় কুস্তিগির বিনেশ ফোগাটের রুপোর পদক দাবির আবেদন দেবে আন্তর্জাতিক ক্রীড়া আদালত। বিনেশের রুপোর দাবিতে কী রায় দেবে আন্তর্জাতিক ক্রীড়া আদালত, সেই দিকেই তাকিয়ে গোটা ভারতবাসী। মঙ্গলবার ভারতীয় সময় রাত সাড়ে নটায় রায় দেওয়া কথা।

ওজন বেড়ে যাওয়ার কারণে মেয়েদের ৫০ কেজি কুস্তির ফাইনালের আগে বিনেশকে বাতিল করা হয়েছিল। তারপর আন্তর্জাতিক ক্রীড়া আদালতে আবেদন করেছিলেন বিনেশ। তাঁর আবেদন, তাঁকে যেন রুপো দেওয়া হয়। এই নিয়ে গত শুক্রবার প্রায় তিন ঘণ্টা ধরে বিনেশের মামলা শোনেন বিচারক অ্যানাবেল বেনেট। কথা ছিল রবিবার বিনেশ মামলার রায় ঘোষণা করা হবে। কিন্তু পরে তা পিছিয়ে মঙ্গলবার করা হয়। প্রাথমিকভাবে বেনেট জানিয়েছিলেন, অলিম্পিক্সের সমাপ্তি অনুষ্ঠানের আগেই রায় জানিয়ে দেওয়া হবে।

কিন্তু পরে জানা যায়, এই বিষয়ে আরও কিছু প্রশ্নের উত্তর দিতে হবে আবেদনকারী বিনেশকে। সেই সমস্ত নথি বেনেটের এজলাসে জমা দেওয়ার জন্যই বাড়তি সময় দেওয়া হয়। সেই নথি ইতিমধ্যেই বিনেশের আইনজীবীরা জমা দিয়েছেন। এবার অপেক্ষা চূড়ান্ত রায়ের। বিনেশ যদি শেষ পর্যন্ত রুপো পেয়ে যান, তাহলে ভাগ্য খুলে যাবে ভারতেরও। প্যারিসে যাওয়ার আগে অলিম্পিকের ইতিহাসে প্রথমবার পদকসংখ্যা দুই অঙ্কে পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত ছ’টি পদক নিয়ে দেশে ফিরেছে ভারতীয় দল। যা টোকিও অলিম্পিক্সের সাতটি পদকের থেকে কম। তবে বিনেশ যদি শেষ পর্যন্ত রুপো পান, তাহলে প্যারিস অলিম্পিক্সের পদক তালিকার ৭১ নম্বর থেকে একলাফে ৬৮ নম্বরে উঠে আসবে ভারত।

যদিও সেই সম্ভাবনা কম বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। চূড়ান্ত রায় ঘোষণার আগেই এই বিষয়ে মুখ খুলেছেন আন্তর্জাতিক অলিম্পিক্স সংস্থার প্রধান টমাস বাক। তিনি সাফ জানিয়েছেন, বিনেশের রুপো পাওয়ার কোনও সম্ভাবনা নেই। কারণ ভারতীয় কুস্তিগিরকে নিয়ম মেনেই বাতিল করা হয়েছিল।

আরও পড়ুন- Breakfast Sports : ব্রেকফাস্ট স্পোর্টস


Previous articleRG Kar: যথাযথ তদন্তে আশ্বাস স্বাস্থ্যসচিবের, পরিষেবা চালুর আর্জি
Next articleএকনজরে আজকের পেট্রোল-ডিজেলের দাম